Templates by BIGtheme NET
২৩ মে, ২০১৯ ইং, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ রমযান, ১৪৪০ হিজরী

গুগলের যে আ্যপসগুলো ব্যর্থ হয়েছিলো

প্রকাশের সময়: মে ৯, ২০১৯, ১:৩৪ অপরাহ্ণ

তথ্য প্রযুক্তিতে ঢুকতেই আমাদের যেই কয়টি পণ্য ব্যবহার করতে হয় তার বেশিরভাগই গুগলের। ব্রাউজার ক্রোম, গুগল সার্চ, ইউটিউব, জিমেইল এসবই গুগলের পণ্য। তবে সফলতার পেছনেও রয়েছে গুগলের ব্যর্থ পণ্যের ইতিহাস। যার লিস্টটিও কম বড় নয়।

গুগল ভিডিও
আমরা যে ইউটিউব ভিডিও দেখি এটির মালিক গুগল। কিন্তু একসময় ইউটিউব ছিলো আরেকটি প্রতিষ্ঠান। আর গুগল তার নিজস্ব একটি ভিডিও স্ট্রিমিং সেবা চালু করেছিলো। ২০০৫ সালে যেটির প্রতিদ্বন্দ্বীরূপে আবির্ভূত হয়েছিল ইউটিউব। পরবর্তীতে গুগলই ইউটিউব কিনে নেয়, এবং তারা তাদের নিজস্ব ভিডিও স্ট্রিমিং সেবাটি বন্ধ করে দেয়।

গুগল প্লাস
ফেসবুক-টুইটারের সাথে পাল্লা দিতে ২০১১ সালে গুগল নিয়ে আসে তাদের নিজস্ব সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম, গুগল প্লাস। গুগল প্লাসের ব্যবহারকারী বাড়ানোর জন্য কম চেষ্টা করেনি গুগল। জিমেইল অ্যাকাউন্ট খুললে গুগল প্লাসের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু তারপরও হালে পানি পায়নি তারা। এর মধ্যে পাঁচ লাখ গুগল প্লাস ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গেছে এমন খবর ফাঁস দোকান বন্ধ করতে বাধ্য হয় গুগুল প্লাস

জাইকু
টুইটার নামটি এখন বিশ্বে সুপরিচিত। তবে টুইটার যদি সফল না হতো তাহলে হয়তো আমরা এর পরিবর্তে জাইকুর নামটি জানতাম। জাইকু ছিল একটি মাইক্রো-ব্লগিং সাইট, যেখানে সীমিত পরিসরে তাদের মনের ভাব প্রকাশ করা যেত। ২০০৭ সালের অক্টোবরে এটি কিনে নেয় গুগল। কিন্তু প্রতিদ্বন্দ্বী টুইটারের সাথে পাল্লা দিতে দিতে ক্লান্ত গুগল একসময় বন্ধ করে দেয় জাইকুকে।

নোটবুক
২০০৬ সালে যাত্রা শুরু হওয়া গুগল নোটবুক ছিল একটি অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে ব্যবহারকারীরা ব্রাউজার থেকে বিভিন্ন টেক্সট তাদের ব্যক্তিগত নোটবুকে কপি- পেস্ট করতে পারত। কিন্তু ২০০৯ সালে গুগল এটির উন্নয়ন কার্যক্রম বন্ধ করে দেয়।

এছাড়া গুগলের আরো কতগুলো পণ্য যেমন, হেল্পআউটস, সাইট সার্চ, পিকাসা, সার্চ উইকি, নল ও সাইড উইকি, গুগল রিডার, গুগল গ্লাস, বাম্প অ্যান্ড ফ্লক। এগুলো প্রত্যকটিই গুরুত্বপূর্ণ কাজ নিয়ে বাজারে এসেছিলো। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়ে সবগুলোকেই বিদায় দিতে হয়েছে। এতোগুলো ব্যর্থ পণ্য নিয়েও কিন্তু গুগল একটি সফল প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 − fifteen =