Templates by BIGtheme NET
২৪ আগস্ট, ২০১৯ ইং, ৯ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

মহাশূন্যে গিয়ে গুলি করলে পড়বেন মহা বিপদে

প্রকাশের সময়: মে ৯, ২০১৯, ২:০৭ অপরাহ্ণ

বিজ্ঞান যেভাবে এগিয়ে যাচ্ছে, একসময় হয়তো পৃথিবীর মানুষ অন্য কোন গ্রহে গিয়ে বসবাস করতে শুরু করবে। তবে এমনটি হলে সবচেয়ে বিপদে পড়বে বন্দুকধারী অথবা সন্ত্রাসীরা। কারণ মহাশূন্যে গিয়ে গুলি করলে আপনি পড়বেন মহা বিপদে।

মহাশূন্যে যিনি বন্দুকের ট্রিগারে চাপ দেবেন, তাকে অদ্ভুত এক পরিস্থিতির মুখে পড়তে হবে। নিউটনের গতির তৃতীয় সূত্র অনুযায়ী, বন্দুক তাক করে গুলি ছোড়ার সঙ্গে সঙ্গে বিপরীত প্রতিক্রিয়ায়, যিনি গুলি ছুড়েছেন তিনি ঠিক উল্টো দিকে ছিটকে যাবেন। এখন প্রশ্ন করা যেতে পারে, এই ছিটকে যাওয়ার গতি কতটা হতে পারে?

সাধারণ একটি বন্দুক ব্যবহার করা হল, যার থেকে বের হওয়া গুলির গতি ঘণ্টায় প্রায় ১ হাজার ৬শ মাইল। তাই মহাশূন্যে এই বন্দুক থেকে গুলি ছোড়ার পর, যিনি গুলি ছুড়বেন তাকে ঘণ্টায় প্রায় ০.০৬৮ মাইল গতিবেগে উল্টো দিকে ছিটকে যেতে হবে।

অর্থাৎ গুলি ছোড়ার সঙ্গে সঙ্গে আপনার গতি হবে সড়কে চলা একটা গাড়ির মতো। তাও উল্টো দিকে।

আরেকটি বিপদ হলো গুলিটি যদি আগের চেয়ে একটু ভারি হয়। তাহলে আপনার পেছনে  যাওয়ার গতি হবে আরো বেশি। আর ভুল করে যদি একটা কামান  চালিয়ে দেন তাহলে আর পেছনে ফিরে তাকাতে হবে না। কোন বাধা না পাওয়া পর্যন্ত আপনি চলতে থাকবেন একই গতিতে।

আরেকটি মজার বিষয় হলো। গুলি করতে পারবেন অতি গোপনে। কারণ গুলি করলে কোন শব্দ হবে না।

তবে যে অস্ত্রই ব্যবহার করা হোক না কেন, মহাশূন্যে নিশানা নির্ধারণের ক্ষেত্রে বাড়তি সতর্কতার প্রয়োজন। কারণ, শেষ পর্যন্ত সামনের দিকে ছোড়া গুলি উল্টো পথে ঘুরে একই গতিতে নিজের পিঠেই বিদ্ধ হতে পারে। মহাশূন্যে যেহেতু কোনো প্রতিরোধক নেই, তাই কোনো একটা গ্রহের কক্ষপথ ঘুরে যিনি গুলি ছুড়েছেন তার পিঠেই গুলিটি বিদ্ধ হতে খুব বেশি সময় প্রয়োজন হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four + 5 =