Templates by BIGtheme NET
২৪ আগস্ট, ২০১৯ ইং, ৯ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

আমিরাতে এক সাথে চালু হল ৩০টি মসজিদ

প্রকাশের সময়: মে ৯, ২০১৯, ৭:৪৮ অপরাহ্ণ

মুসলমানদের দলবদ্ধভাবে নামাজ পড়ার জন্য নির্মিত স্থাপনা হল মসজিদ। মসজিদ মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্রও। এখানে প্রার্থণা করা ছাড়াও শিক্ষা প্রদান, তথ্য বিতর়ণ এবং বিরোধ নিষ্পত্তি করা হয়।

মসজিদের উৎকর্ষের ক্ষেত্রে, সেই সপ্তম শতাব্দির সাদাসিধে খোলা প্রাঙ্গনবিশিষ্ট মসজিদে কাবা বা মসজিদে নববী থেকে বর্তমানে এর প্রভূত উন্নয়ন ঘটেছে। এখন অনেক মসজিদেরই সুবিশাল গম্বুজ, উঁচু মিনার এবং বৃহদাকার প্রাঙ্গন দেখা যায়।

এদিকে প্রথম রমজানে একই সাথে ৩০টি নতুন মসজিদ উদ্বোধন করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ’য়। যে সাতটি অঞ্চল বা ‘আমিরাত’ নিয়ে সংযুক্ত আরব আমিরাত দেশটি গঠিত তার একটি শারজাহ। অঞ্চলটির বিভিন্ন এলাকায় এই দৃষ্টিনন্দন নকশায় স্থাপিত হয়েছে মসজিদগুলো। শারজাহ সরকারের ডিপার্টমেন্ট অব ইসলামিক অ্যাফেয়ার্স এই মসজিদগুলো নির্মাণ করেছে।

খালিজ টাইমস জানিয়েছে, রমজান মাস ও ঈদের নামাজে অতিরিক্ত মুসুল্লিদের চাপ সামাল দিতে এই মসজিদগুলো নির্মিত হয়েছে। রমজান মাসে মসজিদগুলোতে মুসুল্লির সংখ্যা অনেক বেড়ে যায়। অতীতের বছরগুলোতে দেখা গেছে রমজানে মসজিদগুলোতে স্থান সাংকুলান হয় না এই অঞ্চলের মসজিদগুলোতে। যে কারণে বাইরের রাস্তা, মাঠ, কিংবা পার্কিং এরিয়ায় পাটি বা জায়নামাজ বিছিয়ে নামাজ পড়তে হয় অনেককে।

বিশেষ করে রমজানের শুরু থেকে তারাবিহ নামাজ ও শেষ দশ দিনে তাহজ্জুতের নামাজে মুসুল্লিদের স্থান দিতে হিমশিম খেতে হয় মসজিদ কর্তৃপক্ষের। এ কারণেই দ্রুততার সাথে নতুন ৩০টি মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

শারজাহ প্রশাসনের ইসলামিক সম্পর্ক বিভাগের কর্মকর্তা আল খায়াল বলেন, নতুন মসজিদগুলোতে নতুন কার্পেট, এয়ার কন্ডিশন ও বড় পার্কিং স্পট রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × two =