Templates by BIGtheme NET
২৩ মে, ২০১৯ ইং, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ রমযান, ১৪৪০ হিজরী

যে পাঁচ কাজ পরিহার করবেন রোজায়

প্রকাশের সময়: মে ১০, ২০১৯, ১০:৪১ পূর্বাহ্ণ

নিউজ ডেস্ক: রোজা ইসলামের চতুর্থ স্তম্ভ। ওজর ব্যতীত রোজা পরিত্যাগ করা মহাপাপ এবং অত্যন্ত জঘন্য কাজ। রোজার ফজিলত হাসিল করার জন্য যেমন অনেক কিছু আমল করতে হয়, তেমনি অনেক কুঅভ্যাস পরিত্যাগ করতে হয়, নচেৎ ওই রোজার কোনো মূল্য থাকে না। এ ব্যাপারে অতি সতর্ক থাকা উচিত। রোজা অবস্থায় বর্জনীয় ৫ কাজ নিয়ে আজকের আলোচনা।

১. রোজা অবস্থায় মিথ্যা, গীবত-কটুবাক্য, ঝগড়া, কলহ গালাগালি ও অন্যান্য পাপ কাজ থেকে বিরত থাকতে হবে।

২. ‘রোজা’ রোজাদারের জন্য ঢালস্বরূপ। যে রোজা রাখবে, জাহেলদের মতো অশ্লীল কোনো কাজ করা বা কথা বলা থেকে বিরত থাকবে। যদি কেউ রোজাদারের সঙ্গে জাহেলদের মতো অসভ্য ব্যবহার করে, তবে প্রতিউত্তরে আমি রোজাদার বলে নীরব থাকতে হবে।

৩. দৃষ্টি সংযত করা উচিত, যাতে অবৈধ স্থানে দৃষ্টি না পড়ে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, দৃষ্টিশক্তি শয়তানের তীরসমূহ থেকে একটি তীর বিশেষ। যে ব্যক্তি আল্লাহর ভয়ে এই তীরে বিদ্ধ হওয়া থেকে রক্ষা পেতে প্রচেষ্টা চালায়, আল্লাহ পাক তার হৃদয়ে এমন ইমানের দীপ্তি ভরে দেন যে, সেই ব্যক্তি তার মজা ও আস্বাদ অন্তরে অনুভব করতে পারে।

৪. গীবত বা কুৎসা থেকে বিরত থাকা চাই। কুরআনে কারিমে গীবতকে মৃত মানুষের পচাঁ-দুর্গন্ধযুক্ত গোশতের সঙ্গে তুলনা করা হয়েছে। রোজার সময় গীবত থেকে বিরত থাকতে হবে।

৫. অশ্লীল কথাবার্তা, গানবাদ্য ইত্যাদি থেকে কানের হেফাজত করতে হবে। হাদিসে রয়েছে কুৎসা করা যেমন পাপ, শোনাও পাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × three =