Templates by BIGtheme NET
২৪ আগস্ট, ২০১৯ ইং, ৯ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

নুসরাতের নামে আসছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ অ্যাপ ‘নজর’

প্রকাশের সময়: মে ১৪, ২০১৯, ৪:৫৭ অপরাহ্ণ

নারী নির্যাতন একটি সামাজিক ব্যাধি। বাংলাদেশে এর কঠোর আইন রয়েছে। কিন্তু তারপরেও থেমে নেই নারী নির্যাতন ও ধর্ষণের মতো ঘটনা। যার মধ্যে আলোচিত ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যার ঘটনাটি। যা চারিদিকে তোলপাড় সৃষ্টি করে। সকলের মনে একটাই প্রশ্ন, আর কত রাফির জীবন এভাবে ধ্বংস হবে?

রাফি তো চলে গেল, কিন্তু রাফির মতো আর কোনো নারীর যেন এভাবে চলে যেতে না হয় সেজন্য নতুন একটি উদ্যোগ গ্রহণ করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ। জানা গেছে, নুসরাত জাহান রাফির নামে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ অ্যাপ বানানো হচ্ছে। তথ্যপ্রযুক্তি বিভাগের অধীনে পরিচালিত মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প থেকে অ্যাপটি তৈরির কাজ করা হচ্ছে। এর নাম দেওয়া হয়েছে ‘নজর’।

অ্যাপটি তৈরির প্রাথমিক সব কাজ শেষ হয়েছে। খুব শিঘ্রই এর কাজ শুরু করা হবে বলে জানান, প্রকল্পটির পরিচালক মোহাম্মদ আবদুল হাই। তিনি জানান, অ্যাপটির নাম দেয়া হচ্ছে নজর। মূলত নুসরাত জাহার রাফির নামের মধ্যে থেকেই একটি করে অক্ষর নিয়ে এর নামকরণ করা হচ্ছে। অ্যাপটি অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব অ্যাপ্লিকেশনে হিসেবে তৈরি করা হবে। ফলে এটি স্মার্টফোন, ট্যাবলেট, ডেক্সটপসহ সবধরনের ডিভাইস থেকে ব্যবহার করা যাবে।

আবদুল হাই আরও জানান, এই অ্যাপের মাধ্যমে যে কোন ব্যক্তি সরাসরি নিজের নামে, নিজের পরিচয় গোপন করে বা অন্যের পক্ষে অভিযোগ করতে, সরাসরি কল করতে বা তাৎক্ষণিক উদ্ধারে সাহায্য নিতে পারবেন। এতে ঘটনার বিবরণ, ছবি, অডিও বা ভিডিও আপলোডের সুবিধা থাকছে বলে জানান আবদুল হাই।

এছাড়া অ্যাপটির মাধ্যমে মনিটরিংয়ে জেলা পর্যায়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও জেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা এবং উপজেলা পর্যায়ে ইউএনও, ওসি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার স্ব স্ব অধিক্ষেত্রের অভিযোগ দেখতে ও ব্যবস্থা নিতে পারবেন।

উল্লেখ্য, বিশ্বের বহু দেশে এ ধরনের অ্যাপ রয়েছে। যা দিয়ে মানুষের উপর নজর রাখা হয়। তবে বাংলাদেশে এটিই প্রথম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × two =