Templates by BIGtheme NET
২৩ মে, ২০১৯ ইং, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ রমযান, ১৪৪০ হিজরী

দলগুলোকে জোটে ফেরাতে ব্যর্থ চেষ্টা বিএনপির

প্রকাশের সময়: মে ১৫, ২০১৯, ৭:৫৮ অপরাহ্ণ

বিএনপির সাথে জোটের অন্য শরিক দলগুলোকে অবজ্ঞা ও জাতীয় ঐক্যফ্রন্টকে প্রাধান্য দেয়াসহ বিভিন্ন কারণে মতানৈক্য দেখা দেয়। এতে নির্বাচনের আগেই ২০ দলীয় জোট ছাড়েন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি—ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি—এনডিপি। আর সংসদে বিএনপির ৫ নির্বাচিতদের শপথ গ্রহণকে কেন্দ্র করে জোট ছেড়েছেন বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। সম্প্রতি দলগুলোকে পুনরায় জোটে ফেরানোর উদ্যোগ নেয় বিএনপি। কিন্তু এতে তারা ব্যর্থ হয়।

জানা গেছে, ঈদের পর নানা কর্মসূচি দেবে বিএনপি। এই কর্মসূচির অংশ হিসেবেই শরিক দলগুলোকে জোটে ফেরানোর উদ্যোগ নিয়েছে দলটি। গত ১৩ মে ২০ দলীয় বৈঠকের পর তারেক রহমানের নির্দেশেই এই উদ্যোগ নেয়া হয়েছে। আর তাদের ফিরিয়ে আনতে ও অভিমান ভাঙানোর দায়িত্বের ভার পড়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের উপর। এই দুজনকে বলা হয়েছে পরবর্তী ২০ দলের বৈঠকের আগেই এই সমস্যার সমাধান করতে।

বিএনপির দলীয় সূত্রে জানা যায়, জোট থেকে বেরিয়ে যাওয়া তিন দলেরই প্রধানদের সাথে কথা বলেছেন গয়েশ্বর চন্দ্র রায়। কিন্তু তারা সবাই ২০ দলীয় জোটে ফিরতে অস্বীকৃতি জানায়।

এ বিষয়ে কথা হলে ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি বলেন, বিএনপি ঐক্যফ্রন্টে যাওয়ার বিষয়ে সব সময় ২০-দলীয় জোট শরিকদের অন্ধকারে রেখেছিল। বিএনপি নেতৃত্বাধীন জোটে থাকতে আমরা সাধ্যমতো চেষ্টা করেছিলাম। মতপার্থক্য ও মতবিরোধ থাকা সত্ত্বেও জোটের সিদ্ধান্ত বাস্তবায়নে সব সময় আন্তরিক ছিলাম। এমনকি ২০১৪ সালের সংসদ নির্বাচনে নানা ধরনের লোভনীয় প্রস্তাব থাকার পরও জোট ত্যাগ করিনি। এই ত্যাগকে বিএনপি মূল্যায়ন করেনি। এখন বিএনপি তাদের সেই ভুল বুঝতে পারলেও আমি আমার সিদ্ধান্তে অটল রয়েছি।

এদিকে এনডিপি’র চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজাও একই কথা বলেছেন। তিনি বলেন, বিএনপির সাথে যুক্ত হয়ে লাভের চেয়ে ক্ষতির পরিমাণটাই বেশি হয়েছে। পাশাপাশি অবজ্ঞা, অবমূল্যায়নসহ নানা বৈষম্যের শিকার হতে হয়েছে। তাই তিনি আর জোটে ফিরবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

কিন্তু বিএনপিতে ফেরার প্রস্তাবে ভিন্ন কথা বললেন বিজেপি চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ। তিনি বলেন, জোট ছাড়ার পর আমি বলেছিলাম বিএনপি যদি আমাকে আলাদাভাবে ডাকে তাহলে যাবো। কারণ বিজেপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। যেহেতু এখন তারা আমাকে ডেকেছেন সেহেতু আমি যাবো। তবে ২০ দলে ফেরার বিষয়ে কিছুই বলেননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − eleven =