Templates by BIGtheme NET
১২ জুন, ২০১৯ ইং, ২৯ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ৮ শাওয়াল, ১৪৪০ হিজরী

আইটি পার্ক হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

প্রকাশের সময়: মে ২২, ২০১৯, ৯:৩২ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইটি পার্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।বুধবার বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এই মর্মে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।

এই সমঝোতার আওতায় আইটি পার্ক স্থাপনের জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১০০ একর জমি বিনামূল্যে প্রদান করবে। এই আইটি পার্কে সফটওয়্যার শিল্পের উপর গুরুত্বারোপ করা হবে।

এছাড়াও এই আইটি পার্কে হার্ডওয়্যার ও আইটি সার্ভিস নিয়ে কাজ করা হবে। নির্মাণ কাজ শেষে এর কার্যক্রম পরিচালনা করবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পার্কে বিনিয়োগকারীগণ, আইটি প্রতিষ্ঠান এবং স্থানীয় প্রশাসনের প্রতিনিধিদের মাধ্যমে গঠিত স্টিয়ারিং কমিটি।

এই পার্ক থেকে অর্জিত রাজস্ব আইটি পার্কের ব্যবস্থাপনা, গবেষণা ‌ও ইনকিউবেশনে ব্যবহৃত হবে।সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বাহাটেপাক) হচ্ছে বাংলাদেশের একটি সরকারি সংস্থা যেটি সারা দেশে প্রযুক্তি পার্ক প্রতিষ্ঠা, ব্যবস্থাপনা এবং পরিচালনায় নিয়োজিত।

২০১০ সালে গঠিত হয়ে, বাহাটেপাক বর্তমানে গাজীপুর জেলার কালিয়াকৈর হাই-টেক পার্ক এবং যশোর সফটওয়্যার টেকনোলোজি পার্ক সহ প্রকল্পসমূহের বাস্তবায়নে কাজ করছে। ঢাকার মহাখালী আইটি ভিলেজ, রাজশাহী জেলার পবা উপজেলার বরেন্দ্র সিলিকন সিটি এবং সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় সিলেট ইলেক্ট্রনিক সিটি এই সংস্থার পরিকল্পিত প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ten + thirteen =