Templates by BIGtheme NET
২৪ আগস্ট, ২০১৯ ইং, ৯ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

নারীদের নামাজের ব্যবস্থাসহ দৃশ্যমান হচ্ছে ২০০ মডেল মসজিদ

প্রকাশের সময়: জুন ৩, ২০১৯, ১২:১৮ অপরাহ্ণ

নারী-পুরুষের আলাদা অজুখানা ও নামাজ পড়ার ব্যবস্থাসহ মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। প্রতিটি মসজিদ হবে একই মডেলের। প্রায় ৪০ শতক জায়গার ওপর পাঁচ বা ছয়তলাবিশিষ্ট মডেল মসজিদগুলো নির্মিত হচ্ছে গোটাদেশে। এ প্রকল্প বাস্তবায়ন হলে দেশের ইসলামিক সংস্কৃতিতে বড় ধরনের পরিবর্তন সাধিত হবে।

আগামী ডিসেম্বরে দৃশ্যমান হচ্ছে সৌদি আরবের আদলে গড়া ২০০টি অত্যাধুনিক মডেল মসজিদ কমপ্লেক্স। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে ৪৮০টি মডেল মসজিদের দরপত্র আহ্বান করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন ও ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মসজিদের জন্য নির্ধারিত ৫০৮টি স্থানের মাটি পরীক্ষা ও ডিজিটাল সার্ভে হয়েছে। জেলা ও উপজেলায় ১১১টি মসজিদের নির্মাণ কাজ চলছে।

মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী বছরের মধ্যে ৫৬০টি মসজিদ নির্মাণ কাজ সম্পন্ন হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তারা কাজ করছেন। প্রতিটি জেলা-উপজেলায় একটি করে, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। এপিপির অনুমোদন হয়েছে ৪৯০টি মসজিদের।

জানা গেছে, মসজিদগুলো ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে নিজ নিজ এলাকায় কাজ করবে। মসজিদগুলোতে প্রতিটি মসজিদ নির্মাণে প্রাথমিকভাবে সম্ভাব্য ব্যয় সাড়ে ১৪ কোটি টাকা ধরা হয়েছে।

চারটি সিটি কর্পোরেশন ও ৬৪টি জেলা শহরের ৬৮টি মডেল মসজিদে লিফট-এসি থাকলেও উপজেলা ও উপকূলীয় এলাকাসহ বাকি ৪৯২টিতে তা থাকছে না। এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজের ব্যবস্থা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 + ten =