Templates by BIGtheme NET
১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী

টাকা নেই বুথে, ভোগান্তিতে গ্রাহকরা

প্রকাশের সময়: জুন ৩, ২০১৯, ১২:৪৯ অপরাহ্ণ

রাজধানীর এটিএম বুথগুলোতে টাকা না পেয়ে ভোগান্তির শিকার হচ্ছেন গ্রাহকরা। টাকার অভাবে সারতে পারছেন না দৈনন্দিন কাজ কর্ম। ঈদের দুইদিন আগে থেকে এ সমস্যা সৃষ্টি হয়েছে। টাকা না পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকে। এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখা হয়নি বলে গ্রাহকদের অভিযোগ। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাও উপেক্ষা করেছে ব্যাংকগুলো।

সরেজমিন ঘুরে রাজধানীর বেশকিছু সরকারি-বেসরকারি ব্যাংকের এটিএম বুথে ভোগান্তির এসব চিত্র দেখা গেছে। এদিকে দু-একটি বুথে টাকা পাওয়া গেলেও সেখানে লেগে রয়েছে অনেক ভিড়।

সোহেল রাহমান। পেশায় সাংবাদিক। অন্যান্য দিনের মতো সোমবার খুব সকালে বাজার করতে যাবেন। এটিএম কার্ডের বদৌলতে টাকা পকেটে একদমই রাখেন না বলা যায়। এ জন্য টাকা তুলতে গেছেন একটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথে। গিয়ে দেখেন, নোটিশ লাগানো। লেখা- ‘টাকা শেষ’ এবং টাকা উত্তোলনের জন্য নির্ধারন করে দেয়া সময়সূচী। তাই লেনদেন বন্ধ। বিপাকে পড়েন সোহেল। তার বাসা অনেক দূরে। এদিকে বাজার করতে হবে। তাছাড়া বাসায় গিয়েও লাভ নাই। কারণ, বাজার করার মতো টাকা বাসায় নেই। তাই এখন ধার করা ছাড়া উপায় নেই। কিন্তু কার কাছে ধার পাওয়া যাবে- ভাবছেন বুথের সামনে দাঁড়িয়ে।

এমন সময় কথা হয় এই প্রতিবেদকের সঙ্গে। বুথে টাকা তুলতে পেরেছেন কিনা -জানতে চাইলে শুরুতে ইতস্তত বোধ করলেও পড়ে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন প্রতিবেদকের কাছে।

এভাবে শুধু সোহেল রাহমান নয়, কয়েকটি ব্যাংকের কয়েক লাখ গ্রাহক এ সমস্যায় পড়েছেন গতকাল রোববার থেকে। ঝুঁকি এড়াতে এখন অনেকেই পকেটে নগদ টাকার পরিবর্তে এটিএম কার্ড রাখেন। ভোগান্তিতে পড়া বেশ কয়েকজন গ্রাহক ক্ষোভের সঙ্গে বলেছেন, বিপদের হাত পা নাই। রাতদিন, যেকোনো সময়ে প্রয়োজনের মুহূর্তে টাকা পাওয়া যাবে, এজন্যই বাড়তি চার্জ দিয়ে এটিএম কার্ড নেয়া। তা যদি না পাই, তাহলে আর কার্ড নিয়ে লাভ কি?

এবিষয়ে খোঁজ নিতে রাজধানীর বিভিন্নস্থানে অবস্থিত ব্যাংকের এটিএম বুথগুলো সরেজমিন পরিদর্শনে গেলে অধিকাংশ বুথে দায়িত্বরত নিরাপত্তা কর্মীরা টাকা নেই বলে জানান। তবে দু-একটি ব্যাংকের বুথে টাকা আছে বলেও নিরাপত্তা কর্মীদের কাছ থেকে জানা গেছে।

গ্রাহকের অভিযোগ, প্রতি বছরই ঈদের টানা ছুটির সময় এটিএম বুথগুলোতে অর্থ সঙ্কট দেখা দেয়। চাহিদা অনুযায়ী এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেন না গ্রাহকরা। সংশ্লিষ্ট ব্যাংকের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায় না। গ্রাহক সেবা নির্বিঘ্ন করতে আগে থেকেই ঈদের দীর্ঘ ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। নির্দেশনার পরও ব্যাংকগুলো এটিএম বুথের টাকা শেষ হওয়ার পর আর কোন টাকা না রাখায় আর্থিক সংকটে চরম ভোগান্তির শিকার হচ্ছেন গ্রাহকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × two =