Templates by BIGtheme NET
১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী

ফেসবুকের মতো আসছে ‘এইমবুক ডট নেট’, যার দাবিদার বাংলাদেশ !

প্রকাশের সময়: জুন ৭, ২০১৯, ৫:১৬ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে আমরা প্রথম যে মাধ্যমটিকে বুঝি তা হলো ফেসবুক। এটি এতই জনপ্রিয় যে, বাংলাদেশে বর্তমানে ১ কোটি ৭০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে এর সংখ্যা। তবে মজার বিষয় হচ্ছে জনপ্রিয় এই মাধ্যমটির আবিষ্কারের দাবিদার বাংলাদেশ নয়, অন্য কোনো দেশ। যারফলে নিরাপত্তার বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন অনেকে। কিন্তু তারপরেও আমরা কোনো কিছু না ভেবে কিংবা না বুঝে আমাদের সবকিছুই সেখানে শেয়ার করছি।

বিভিন্ন সময় এ নিয়ে অনেকে বিপদেও পড়েছেন। কিন্তু খুশির খবর এই যে, এখন ফেসবুকের মতোই নতুন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর উদ্যোগ নিয়েছে সরকার। যার দাবিদার হবে শুধুই বাংলাদেশ। সংশ্লিষ্টদের মতে, নিরাপত্তা বা অন্যান্য আনুসাঙ্গিক বিষয় চিন্তা করেই ফেসবুকের মতো নতুন একটি সামাজিক যোগাযোগ মাধ্যমের উদ্যোগ নেয়া হয়েছে।

জানা গেছে, প্রথম বাংলাদেশি সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম ‘এইমবুক ডট নেট’। সম্প্রতি গুগল প্লেস্টোরে এসেছে যার আলফা ভার্সন। শুরু থেকেই এর ব্যবহারকারীরা পাবেন নতুন নতুন সব ফিচার। সংশ্লিষ্টদের দাবি, এটি তথ্য নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে যোগাযোগের সব চাহিদা মেটাতে সহায়তা করবে।

এ বিষয়ে কথা হয় সংশ্লিষ্ট এক কর্মকর্তার সাথে। তিনি বলেন, নতুন এই সোস্যাল মিডিয়ায় রয়েছে কিছু বাড়তি সুবিধা। বাংলা ভাষার এই প্লাটফর্মটিতে যোগ হবে বেশ কয়েকটি ভাষা। এই মাধ্যমটি ব্যবসা-বাণিজ্যসহ নানা শ্রেণিপেশার মানুষের চাহিদা মেটাতে সহায়তা করবে। এছাড়া থাকবে ডিজিটাল মার্কেটিংসহ সব স্মার্ট আইডিয়া। তবে, ইউজার ইন্টারফেস নিয়ে আরও কাজ করতে হবে।

তিনি জানান, এই অ্যাপটি গুগল প্লেস্টোরে থাকলেও পরিপূর্ণভাবে তৈরি করতে আরও সময় লাগবে। বর্তমানে এখানে ফ্রেন্ড রিকোয়েস্ট বাটন নেই, তবে আছে ফলোয়ার সিস্টেম। খুব শিঘ্রই এর কাজ শেষ হবে বলেও জানান ওই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen + four =