Templates by BIGtheme NET
১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী

যেভাবে দেখা হয় চাঁদ

প্রকাশের সময়: জুন ৯, ২০১৯, ৯:৩৫ অপরাহ্ণ

চাঁদ দেখার ওপর নির্ভর করে মুসলমানদের হিজরি বর্ষপঞ্জি গণনা। এ কারণে এতে মাস হয় ২৯ বা ৩০ দিনের। মাসের ২৯ দিনে চাঁদ দেখা গেলে মাসটি শেষ হয়ে যায়। আর ২৯ দিনে চাঁদ দেখা না গেলে মাসটি ৩০ দিন পূর্ণ করবে। পৃথিবীজুড়ে মুসলমানরা হিজরি বর্ষপঞ্জি অনুসারে ধর্মীয় দিবস ও উৎসব উদযাপন করেন। তবে এবার শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বেগ পেতে হয়  জাতীয় চাঁদ দেখা কমিটিকে।

এই কমিটি একটি নীতিমালা অনুসরণ করে চাঁদ দেখার কাজ সম্পন্ন করে।

সংশ্লিষ্টরা জানান, জাতীয় চাঁদ দেখা কমিটি একটি নীতমালা অনুসরণ করে চাঁদ দেখে হিজরি বর্ষপঞ্জির বিভিন্ন মাসের তারিখ ঘোষণা করে থাকে। জেলা চাঁদ দেখা কমিটিগুলো নিজ নিজ জেলায় চাঁদ দেখার তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে। ৬৪টি জেলার তথ্য জাতীয় চাঁদ দেখা কমিটির কাছে আসে। সেই তথ্যের ভিত্তিতে বিশ্লেষণ করে চাঁদ দেখার তথ্য ঘোষণা করা হয়। দেশের ৪৩ জেলায় আবহাওয়া অধিদফতরের আধুনিক যন্ত্রপাতি রয়েছে। এসব যন্ত্রপাতির মাধ্যমে হালকা মেঘে চাঁদ ওঠার তথ্য পাওয়া যায়।

চাঁদ দেখার ধর্মীয় বিধান প্রসঙ্গে বকেজন হাফেজ বলেন, ধর্মীয় বিধান হচ্ছ একটি দেশের সীমানার মধ্যে কমপক্ষে ২ জন দীনদার, গ্রহণযোগ্য মানুষ চাঁদ দেখার তথ্য দিলে সেটি গ্রহণ করা যাবে। তবে অবশ্যই কাউকে না কাউকে নিজ চোখে চাঁদ দেখতে হবে।

বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম মিজানুর রহমান বলেন, চাঁদ কখন উঠবে, কত সময় আকাশে থাকবে—এসব তথ্য আমরা জাতীয় চাঁদ দেখা কমিটিকে দিয়ে থাকে। কমিটি সে তথ্যসহ ধর্মীয় বিধান অনুসারে সিদ্ধান্ত দেয়। জ্যোতির্বিদ্যা অনুসারে আগে থেকে এসব তথ্য দেওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve + 8 =