Templates by BIGtheme NET
১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী
A picture taken on January 14, 2016 shows a whale's skeleton at the Wadi el-Haitan Fossil and Climate Change Museum in Fayoum, 60 km south of the Egyptian capital Cairo. / AFP / KHALED DESOUKI (Photo credit should read KHALED DESOUKI/AFP/Getty Images)

২৫ টি হাতির সমান নীল তিমির ফসিল উদ্ধার

প্রকাশের সময়: জুন ১০, ২০১৯, ৯:৫৮ অপরাহ্ণ

ইতালির সান গিউলিয়ানা লেকের পাশ থেকে ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর জীবাশ্ম উদ্ধার হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। বিশালাকার এই জীবাশ্মটি ছিলো একটি নীল তিমির।

জীবাশ্মের কংকাল পরীক্ষা-নিরীক্ষার পর বিজ্ঞানীরা অনুমান করছেন এই প্রাণীর দৈর্ঘ্যে ছিলো প্রায় ৮৫ ফুট। অর্থাৎ প্রায় ৭ তলা ভবনের সমান। আর ওজন ছিলো ১৩০ থেকে ১৫০ টন। অর্থাৎ এই নীল তিমিটি ২১টি আফ্রিকান হাতি এবং ২৫টি এশিয়ান হাতির সমান। এখনো পর্যন্ত যতগুলো জীবাশ্মের সন্ধান মিলেছে তার মধ্যে এটিই সবচেয়ে বড়। এমনকি বর্তমানে যেসব নীল তিমি দেখা যায়, তারাও এর কাছে শিশু সমতুল্য।

কয়েক বছর আগে ইতালির ওই লেকের ধারে চাষাবাদের সময় প্রথমে একটি বড় মেরুদণ্ডের হাড় দেখতে পান এক কৃষক। এরপর খবর পেয়ে ইতালির বিজ্ঞানী জিওভানি বিয়ানুসি তার দলের সদস্যদের নিয়ে সেটি উদ্ধার করেন। এর সম্পূর্ণ কংকাল খুঁড়ে বের করতে প্রত্নতত্ত্ববিদদের সময় লেগেছে দুই বছর।

বিশালাকার এই নীল তিমির হাড় পরীক্ষা করে জানা গিয়েছে, এটা প্রায় ১০ লাখ ৫০ হাজার বছরের পুরনো। বিজ্ঞানীদের ধারণা ‘আইস এজ অর্থাৎ বরফ যুগের।

আজ থেকে প্রায় ২০ লাখ ৬০ হাজার বছর পূর্বে আইস এজের শুরু এবং ১১ হাজার ৭০০ বছর আগ পর্যন্ত এটি স্থায়ী ছিল। ওই সময় বেশির ভাগ জলরাশি বরফে পরিণত হয়ে গিয়েছিল। ফলে সমুদ্রের পানিস্তর কমে যাওয়ার কারণে যে তিমিগুলো মারা গিয়েছিল বলে অনুমান করছেন বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × four =