Templates by BIGtheme NET
২৪ আগস্ট, ২০১৯ ইং, ৯ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

কেমন হবে এবারের ‘স্মার্ট. বাজেট?

প্রকাশের সময়: জুন ১২, ২০১৯, ২:০৯ অপরাহ্ণ

আমাদের দেশে বাজেট নিয়ে বরাবরের মতোই উৎসাহের কমতি নেই জনগনের। তবে নতুন অর্থমন্ত্রী জানিয়েছেন এবারের বাজেট আগের চেয়ে খুব বেশি হেরফের হবে না।

আগামীকাল বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে উপস্থাপন করা হবে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও এটি প্রথম বাজেট। অর্থমন্ত্রী এবার বাজেটের শিরোনাম করেছেন ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’

অর্থমন্ত্রী জানিয়েছেন, এবারের বাজেট হবে ‘স্মার্ট’। বাজেটের আকার অনেক বড় হলেও দীর্ঘ বক্তব্যে বাজেট দীর্ঘায়িত করা হবে না। এমনকি সাধারণ জনগনের জন্য বোধগোম্য ভাষায় বাজেট পেশ করা হবে। বাজেট বক্তৃতায় পাশপাপাশি ডিজিটাল ডিসপ্লের সঙ্গে যুক্ত হবে একটি ভিডিওচিত্র। ভিডিওচিত্রে বর্তমান সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে।

উল্লেখ্য, সর্বশেষ বাজেট ছিলো ১৫৬ পাতার। এবার বাজেট বক্তব্য ১০০ পাতায় কমিয়ে আনা হয়েছে। অর্থমন্ত্রী জানান, পরিকল্পনামন্ত্রী হিসেবে অনেকগুলো বাজেট প্রণয়নের সঙ্গে পরোক্ষভাবে জড়িত ছিলেন এবং প্রতিবছরই বাজেট বইয়ের আকার ছোট করে এনেছেন।

অর্থমন্ত্রী জানিয়েছেন, এই বাজেটের লক্ষ্য সুদূরপ্রসারী হলেও তা অর্জনের চেষ্টা হবে সাধ্যের মধ্যে। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার। গত বছর বাজেটের আকার ছিলো চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

এবছর বাজেটে উন্নয়ন ব্যয় (এডিপি) ধরা হয়েছে দুই কোটি ২ লাখ ৭২১ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে ঘাটতি থাকছে ১ কোটি ৪৫ লাখ ৩৮০ কোটি টাকা। আসন্ন ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে তিন কোটি ৭৭ লাখ ৮১০ কোটি
টাকা। এর মধ্যে করবহির্ভূত আয় ধরা হয়েছে ৩৭ লাখ ৭১০ কোটি টাকা। বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৮ দশমিক ২০ শতাংশ। নতুন বছরে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে ধরে রাখার চেষ্টা করা হবে বলেও বাজেটে উল্লেখ থাকছে।

আসন্ন বাজেটে ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ সূত্র থেকে ঋণ নেওয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। এবং বৈদেশিক সহায়তা বাবদ ঋণ নেওয়া হবে ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থাপনা থেকে নেওয়া হবে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র বিক্রি করে নেওয়া হবে ২৭ হাজার কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − five =