Templates by BIGtheme NET
১২ জুন, ২০১৯ ইং, ২৯ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ৮ শাওয়াল, ১৪৪০ হিজরী

ছয়দফা নিয়ে সিরাজুল আলম খানের মিথ্যাচারের জবাব দিলেন তোফায়েল আহমেদ

প্রকাশের সময়: জুন ১২, ২০১৯, ২:১৩ অপরাহ্ণ

আওয়ামী লীগের প্রবীণ নেতা ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানের নায়ক তোফায়েল আহমেদ, সিরাজুল আলম খানের জবানবন্দিতে লেখা ‘আমি সিরাজুল আলম খান’বইটিকে মনগড়া এক কল্পকাহিনি বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, বইটির পাতায় পাতায় এত অসত্য তথ্য এসেছে যে আমি তাকে ফোন করে প্রতিবাদ জানিয়েছি।
সম্প্রতি গণমাধ্যমকে দেয়া এক স্বাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

বইটির অসত্য অংশ তুলে ধরে তিনি বলেন, বঙ্গবন্ধুর ছয় দফার প্রতি আওয়ামী লীগের সমর্থন ছিল না; এবং সংবাদপত্র, এমনকি ইত্তেফাকও তা প্রচার করেনি বলে সিরাজুল আলম যে কথা বলেছেন, তা নির্জলা মিথ্যাচার।

ছয় দফা ঘোষণার পর জনমত সংগঠিত করতে বঙ্গবন্ধু একের পর এক জনসভা শুরু করেন। ছয় দফা দেশের তরুণসমাজ থেকে মানুষের কাছে এতটাই জনপ্রিয় হয়ে উঠল যে, প্রায় প্রতি ঘরে ছয় দফার পুস্তিকা সযত্নে ঠাঁই পেয়েছিলো।

বঙ্গবন্ধু এই কাউন্সিল অধিবেশন শেষে সারা দেশে ৩৫ দিনে ৩২টি জনসভায় বক্তৃতা করেন। বঙ্গবন্ধুর ছয় দফার পক্ষে সারা দেশে গণজোয়ার তৈরি হয়। আর আইয়ুব খান পরিস্থিতি দেখে বঙ্গবন্ধু শেখ মুজিবসহ নেতাদের ওপর নির্মম গ্রেফতার-নির্যাতন শুরু করেন।
বিক্ষুব্ধ জনতা স্বাধিকার ও বঙ্গবন্ধুসহ সব রাজবন্দীর মুক্তির দাবিতে সোচ্চার হয়। এবং আয়ুব খানের পতন তরান্মিত হয়।

তোফায়েল আহমেদ আরো বলেন, আমি জবানবন্দিতে লেখা বইটি পড়তে পড়তে বিস্মিত হয়েছি যে, কীভাবে একজন মানুষ একটি ইতিহাসকে এভাবে বিকৃত করতে পারেন! কোন রহস্যজনক কারণে এত বছর পর হঠাৎ করে এই মিথ্যাচারের দলিল উপস্থাপন করেছেন?

ইত্তেফাক ছয় দফাকে সমর্থন করেনি- সিরাজুল আলমের এমন দাবীকে উড়িয়ে দিয়ে তোফায়েল আহমেদ বলেন, গোটা দেশবাসী জানে এখনো সেই সময়ের দৈনিক ইত্তেফাক খুললেই ছয় দফাসহ বঙ্গবন্ধুর একেকটি জনসভা ইত্তেফাক আট কলামে ব্যানার লিড করেছে। বঙ্গবন্ধুর বক্তৃতা আন্দোলন সংগ্রামে জনগণকে ছয় দফার প্রশ্নে ঐক্যবদ্ধ, উত্তাল করেছে। আর শ্রদ্ধেয় তফাজ্জল হোসেন মানিক মিয়া তাঁর ক্ষুরধার লেখনীর মাধ্যমে যেমন জনমত গঠনে ভূমিকা রেখেছেন, তেমনি ইত্তেফাককে ছয় দফা প্রচারের মধ্য দিয়ে আওয়ামী লীগের মুখপত্রে পরিণত করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five − 3 =