Templates by BIGtheme NET
১০ ডিসেম্বর, ২০১৯ ইং, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরী

সিলেটে ৬২ জোনে ফ্রি ওয়াই-ফাই

প্রকাশের সময়: জুলাই ২, ২০১৯, ৩:২২ অপরাহ্ণ

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ ২০০৮ সালের সরকার গঠনের পর থেকে বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে অনেক এগিয়েছে। বর্তমানে দেশে চলছে ৪ জি নেটওয়ার্ক। স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। তবে এবার ব্যতিক্রম ধর্মী উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দিতে সিলেটের গুরুত্বপূর্ণ ৬২টি এলাকায় ফ্রি ওয়াই-ফাই জোন তৈরি করছে সরকার। ‘ডিজিটাল সিলেট সিটি প্রকল্প’-এর আওতায় নগরের ১৬২টি ওয়াই-ফাই অ্যাকসেস পয়েন্টে (এপি) বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহারের সুবিধা থাকবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এরই মধ্যে প্রকল্পের কার্যাদেশ হয়ে গেছে। চলতি মাসেই কাজ শুরু হবে। নভেম্বর থেকে নগরবাসী এ সুবিধা ভোগ করতে পারবে। সিলেটে আসা দেশী-বিদেশী পর্যটকরাও বিনামূল্যে এ সুবিধা পাবেন।

ধারাবাহিকভাবে ১৬২ ওয়াই-ফাই জোন করা হলেও প্রথম ধাপে ৬২ স্থানকে ওয়াই-ফাই জোটের আওতায় আনা হচ্ছে। প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, এ উদ্যোগ সফল হলে পর্যায়ক্রমে পুরো নগরীকে ফ্রি ওয়াই-ফাই জোনের আওতায় নিয়ে আসা হবে।

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের উপপরিচালক মধুসূদন সাহা বলেন, সিলেট নগরীর ৬২টি এলাকা ও কক্সবাজারের ৩৫টি এলাকায় বিনা মূল্যে ওয়াই-ফাই সুবিধা চালুতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি টাকা। প্রকল্পের কাজ শেষ হওয়ার পর এক বছর এসব ওয়াই-ফাই জোন দেখভাল করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। পরে সিটি করপোরেশন তদারক করবে।

প্রকল্প সূত্রে জানা যায়, এসব অ্যাকসেস পয়েন্টের একেকটিতে একসঙ্গে ৫০০ জন যুক্ত থাকতে পারবেন। প্রতিটি এক্সেস পয়েন্টে ব্যান্ডউইডথ থাকবে ১০ মেগাবিট/সেকেন্ড। চারদিকে ১০০ মিটার এলাকা এর আওতায় থাকবে।

সংশ্লিষ্টরা জানান, এ সুবিধা পেতে সেলফোন নম্বর দিয়ে যুক্ত হতে হবে। যুক্ত হওয়ার প্রথম ধাপে মোবাইল বা ল্যাপটপে নিজের নাম, মোবাইল নম্বর দিতে হবে। ফিরতি এসএমএসে পাসকোড আসবে। তবে ওয়েবসাইটে প্রবেশাধিকার ও ডাউনলোড থাকবে নিয়ন্ত্রিত। ব্যবহারকারীর সব তথ্য জমা থাকবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডাটাবেজে।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বিনামূল্যে ওয়াই-ফাই জোন দেখভালের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং সিটি করপোরেশনের প্রতিনিধি নিয়ে একটি কমিটি গঠন করা হবে। তিন মাস পরপর এ কমিটি বৈঠক করে প্রকল্পের মূল্যায়ন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one − 1 =