Templates by BIGtheme NET
১০ ডিসেম্বর, ২০১৯ ইং, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরী

টেলিফোনে বলা মানুষের প্রথম শব্দ কি ছিলো?

প্রকাশের সময়: জুলাই ৪, ২০১৯, ১২:৫০ অপরাহ্ণ

যে প্রযুক্তিগুলো আজ হাতে হাতে, যা ছাড়া আমরা আমাদের দৈনন্দিন জীবন কল্পনা ও করতে পারিনা তার একটি হলো টেলিফোন। তবে আজকের ফোন একেদিনেই এই জায়গায় এসে পৌঁছায় নি। এর জন্য তাকে পারি দিতে হয়েছিলো দীর্ঘ পথ।

গ্রাহামবেল যখন প্রথম বললেন, যে মানুষের কণ্ঠস্বর অনেক দূর পর্যন্ত পাঠানো হয়ত সম্ভব তখন এটা অনেক টা জাদুবিদ্যার মত শুনিয়েছিল। কিন্তু যখন ১৮৭৬ সালে তিনি প্রথম তার “তড়িৎ তারবার্তা” পেটেন্ট করে ফেললেন তখন এই অসম্ভব ব্যাপার বাস্তব হয়ে গেল।

১৮৭৫ সালের জুন মাসের ২ তারিখ গ্রাহামবেল “হারমোনিক টেলিগ্রাফ” নামের টেলিফোন এর একটি নকশা তৈরি করেন। এবং টেলিফোন তৈরি করার পর তিনি প্রথম যে কথা বলেন টেলিফোন এ তা হল,”Mr. Watson, come here, I want to see you”। অন্য রুমে থাকা তার সাহায্যকারী ঠিক একই অন্য একটি যন্ত্রের সাহায্যে তার কথা শুনছিলেন।

মজার ব্যপার হচ্ছে ১৮৭৬ সালের ১৪ ই ফেব্রুয়ারী তিনি এর পেটেন্ট এর জন্য আবেদন করেন। ঠিক একই দিনে এলিশা গ্রে ও আবেদন করেন। কিন্তু বেল কয়েক ঘন্টা আগে আবেদন করায় ১৮৭৬ সালের ৭ মার্চ বেল কে এর পেটেন্ট দেয়া হয়।

১৮৭৭ সালে Boston এ প্রথম টেলিফোন লাইন স্থাপিত হয়। যেটা সামেরভ্যালি এবং ম্যাসাচুসেটস এর সাথে যুক্ত ছিল। আলেক্সান্ডার গ্রাহাম বেল প্রথম শিকাগো থেক নিউ ইয়র্ক এ ফোনের মাধ্যমে যোগাযোগ করেন। এটাই প্রথম দূরবর্তী কোথাও ফোন এর মাধ্যমে যোগাযোগ।

আলেকজান্ডার গ্রাহাম বেল ১৯২২ সালের আগষ্ট এর ২ তারিখ কানাডায় মৃত্যুবরন করেন। বেল মারা যাওযার পর আমেরিকার সকল টেলিফোনে এক মিনিটের জন্য অবিরাম রিং বাজানো হয়। যতটুকু জানা যায় আলেক্সান্ডার গ্রাহাম বেল কে সম্মান জানানোর জন্যই এমনটি করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

14 − 3 =