Templates by BIGtheme NET
৭ জুলাই, ২০১৯ ইং, ২৩ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ , ৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

গ্যাসের মূল্যবৃদ্ধির পক্ষে বিশেষজ্ঞদের শক্তিশালী যুক্তি

প্রকাশের সময়: জুলাই ৭, ২০১৯, ১০:০২ অপরাহ্ণ

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম রাজনৈতিক জোট ৭ জুলাই সকাল ৬ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত হরতাল ডাকে। বাম জোটের ডাকা হরতালের সমালোচনা করেছেন জ্বালানি বিশেষজ্ঞরা। বিশ্লেষকরা বলছেন, গ্যাসের মূল্যবৃদ্ধি বাস্তবসম্মত ও যৌক্তিক। গ্যাসের দাম সমন্বয় করার জন্যই এ মূল্য বৃদ্ধির প্রয়োজন ছিল। গ্যাসের মূল্যবৃদ্ধি অস্বাভাবিক নয়। মূল্যবৃদ্ধির পরও সরকারকে মোটা অঙ্ক পরিমাণ ভর্তুকি দিতে হবে। দেশের অর্থনীতির কথা ভেবেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বরং হরতাল কর্মসূচি দেওয়া অযৌক্তিক। সে কারণে নগর জীবনে হরতালের কোনো প্রভাব পড়েনি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এ বছর ফেব্রুয়ারি মাসে গ্যাসের দাম সমন্বয়ের জন্য প্রস্তাব করেছিল পেট্রোবাংলা ও গ্যাস বিতরণকারী কোম্পানিগুলো।এসব সংস্থা গ্যাসের দাম গড়ে ১০২ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছিল। আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি জাতীয় গ্রিডে যোগ হওয়ার পর গ্যাসের ব্যয় বৃদ্ধি পেয়েছে বলে তারা জানিয়েছিলেন। তবে গ্যাসের দামের বিষয়টি অনেকাংশে নির্ভর করে এর ওপর সরকারের দেওয়া ভর্তুকির ওপরেও।

এদিকে এলএনজি ব্যবসায়ীদের সুবিধা দিতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খনিজ সম্পদ বিভাগের অধ্যাপক খাশোগী কিবরিয়া। তিনি বলেন, এটা বিরোধীদের গতানুগতিক বক্তব্য। এই ধরনের বক্তব্য রাজনৈতিক নেতারা বুঝে না বুঝেই দিয়ে থাকেন। তা বাস্তবতাবর্জিত বলেও মনে করেন জ্বালানির এ অধ্যাপক।

এছাড়াও বিএনপিসহ অন্য বিরোধী রাজনৈতিক জোটের নেতাদের গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনা প্রসঙ্গে জ্বালানী বিশেষজ্ঞ ড. কাকন সালেহীন বলেন, গ্যাসের দাম যৌক্তিক কারণে সমন্বয় করা হয়েছে। এটা পুনর্বিবেচনার প্রয়োজন নেই। গ্যাসের দাম বৃদ্ধির পেছনে শক্তিশালী ও যৌক্তিক বিষয় রয়েছে। যার কারণে গ্যাসের দামের সমন্বয় করা হয়েছে। এখন পুনর্বিবেচনা করা হবে কিনা সেটা সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের বিষয়। এ বিষয়ে সরকারের সিদ্ধান্তই সঠিক বলে মনে করেন তিনি।

গত ৩০ জুন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি আবাসিকে এক চুলার গ্যাসের দাম ৭৫০ থেকে বাড়িয়ে ৯২৫ টাকা এবং দুই চুলার গ্যাসের দাম ৮০০ থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা করার ঘোষণা দেয়। যা ১ জুলাই থেকেই কার্যকর করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × 3 =