Templates by BIGtheme NET
১০ ডিসেম্বর, ২০১৯ ইং, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরী

কাশ্মীর ইস্যুতে ভারতেরই পাশে দাঁড়াল রাশিয়া

প্রকাশের সময়: আগস্ট ১০, ২০১৯, ৫:৫৪ অপরাহ্ণ

কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নিয়েছে মোদি সরকার। আর তারপর থেকেই উত্তপ্ত পাকিস্তান। একের ওপর এক নিত্যনতুন সিদ্ধান্ত নিতে শুরু করেছে তারা। এই প্রসঙ্গে এবার মুখ খুলল পরাশক্তিধর দেশ রাশিয়া। জম্মু-কাশ্মীর নিয়ে ভারতের পাশে দাঁড়াল মস্কো। ভারতের পক্ষ নিয়ে ১০ আগস্ট রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা  হয়।

তাতে বলা হয়েছে, সংবিধান মেনেই জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা পরিবর্তন করেছে ভারত। একই সঙ্গে ভারত ও পাকিস্তান দু’দেশকে শান্তি রক্ষার বার্তা দেয় রাশিয়া। সংবিধানসম্মতভাবেই ভারত জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদার পরিবর্তন করে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করেছে। আশা করি এই সিদ্ধান্তের ফলে ওই এলাকার পরিস্থিতির অবনতি হবে না।

একইসঙ্গে রাশিয়ার ওই বিবৃতিতে উঠে এসেছে লাহোরচুক্তি ও শিমলা চুক্তির কথাও। তাতে বলা হয়েছে, আমরা আশা করব, শিমলা চুক্তি ও লাহোর ঘোষণাপত্র মেনে দুই দেশ রাজনৈতিক ও কূটনৈতিকভাবে তাদের যাবতীয় দ্বন্দ্বের নিরসন ঘটাবে।

কাশ্মীর প্রশ্নে কিছুটা নরম প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে চীনকে কিছুটা পাশে পেয়েছে পাকিস্তান। লাদাখ নিয়ে ভারতকে সতর্ক করলেও কাশ্মীর প্রশ্নে চীনও অনেকটাই নীরব। ওই অঞ্চলের স্থিতাবস্থা বজায় রেখে আলোচনার মাধ্যমে সমাধান করতে বলেছে বেইজিং। এ অবস্থায় মস্কোর এই ঘোষণায় ভারত কূটনৈতিকভাবে কিছুটা সুবিধা পেলো বলে বিশ্লেষকরা মনে করছেন।

ইতিমধ্যেই, পাকিস্তানকে পাল্টা হুঁশিয়ারি দিল ভারত। ৯ আগস্ট  ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মুখপাত্র রবিশ কুমার বলেন, পাকিস্তানের উচিত বাস্তবটাকে মেনে নেওয়া।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ায় ইসলামাবাদ পাঁচ দফার পরিকল্পনা ঘোষণা করে। তারা জানায় যে ভারতের সঙ্গে বাণিজ্যিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক হ্রাস করবে তারা। এমনকি এই ঘটনার প্রতিক্রিয়ায় ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকেও বহিষ্কার করে পাকিস্তান।

 

পাকিস্তানের ওই সিদ্ধান্তের পরই ভারত তাদের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের অবমূল্যায়নের সিদ্ধান্ত পর্যালোচনা করার জন্য আবেদন জানায়। পাশাপাশি ভারত দাবি করে যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটিয়ে আসলে পাকিস্তান বিশ্বের দরবারে একটি উদ্বেগজনক পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three − 2 =