Templates by BIGtheme NET
১৫ অক্টোবর, ২০১৯ ইং, ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ সফর, ১৪৪১ হিজরী

পিয়ন যেখানে নেতা ও বিত্তশালী! পীর হাবিবুর রহমান

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৪, ২০১৯, ৪:০৪ অপরাহ্ণ

পীর হাবিবুর রহমান: একদিন রাজনৈতিক সংগঠন আদর্শবান মেধাবী সাহসী সংগঠকদের দায়িত্বে দিতো। সু-বক্তা শিক্ষিত গণমুখী সৎদের দলে টানতো পদে বসাতো। যখন অফিস পিয়নকে নেতা, পদ বাণিজ্যের কমিশন এজেন্ট বানানো হয়, পদ পদবী, ও শাখা সংগঠনেরর কমিটি চড়া মূল্যে বিক্রি হয়, তখন আদর্শই নির্বাসিত হয় না, রাজদুর্নীতি প্রাতিষ্ঠানিকতা পায়। অর্থে কেনা পদ আদর্শ কমিটমেন্ট আবেগ অনুভূতি ভুলে বাণিজ্যের পথে হাটে।

রাজনৈতিকভাবে সৎ আদর্শবানরা কমিটি থেকে ছিটকে পড়ে। নষ্টরা এসে কেনা পদে বসে বাজিকর হতে থাকে।

চাঁদাবাজি, টেন্ডারবাঁজি, নিয়োগ বাণিজ্য, মনোনয়ন বাণিজ্য, তদবিরবাজী, কমিশন বাণিজ্য করে অর্থ-সম্পদ গড়ে ভোগ বিলাসের পথে দলে দলে যখন রাজনীতি মানে, টাকাই ধর্ম হয়ে ওঠে তখন মানুষ মুখ ফেরায়, নিবেদিতপ্রাণ নেতাকর্মীরা হারিয়ে যায়।
দলটিও তখন সকল আবেদন হারায়। রাজনৈতিক দলের চরিত্র হারিয়ে সংগঠন হয়ে ওঠে বিনা বিনিয়োগে অর্থ আর অর্থ কামানোর এক বাণিজ্যিক প্রতিষ্ঠান। আর সেখানে তখন ত্যাগী দুঃসময়ের সৎ কর্মীর বদলে বিতর্কিত সুবিধাভোগী নষ্টদের কদর ও দায়িত্ব বেড়ে যায়। রাজনীতও হয়ে ওঠে আদর্শহীন গণবিরোধী কর্মকাণ্ড।

জীবন-জীবিকার পেশা হয়ে যায় তাদের জন্য রাজনীতি। রাতারাতি একেক জনের অঢেল অর্থ হয়, আলিশান সব বাড়ি হয়, দামি সব ফ্ল্যাট হয়, একাধিক গাড়ি হয়, হরেক রকম সম্পদ ও ব্যবসা হয়। ভোগ বিলাসের জীবন হয়।সমাজে দাপট বাড়ে। মানুষ ভয়ে স্বার্থে সমীহ করে, খালি সম্মান করে না, আর রাজনীতিবিদের মর্যাদা দেয় না।নির্লজ্জ বেহায়া মনে করে চোখে ঘৃণা ঝরে।

লেখক: নির্বাহী সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × 1 =