Templates by BIGtheme NET
১৫ অক্টোবর, ২০১৯ ইং, ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ সফর, ১৪৪১ হিজরী

ভারতীয় সংবাদ মাধ্যম বাংলাদেশময়

প্রকাশের সময়: অক্টোবর ৭, ২০১৯, ৭:৩৬ অপরাহ্ণ

শেখ হাসিনার বাংলাদেশকে নরেন্দ্র মোদির ভারত কতটা গুরুত্ব দিচ্ছে ও গত দশ বছরে দুই দেশের সম্পর্ক কোন উচ্চতায় পৌঁছেছে ৬ অক্টোবর ভারতের জাতীয় দৈনিকগুলোই তার প্রমাণ। ওই দিন ভারতীয় সংবাদ মাধ্যম ছিল এক কথায় বাংলাদেশময়। বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর ভারত সফর এবারের মতো ভারতীয় সংবাদ মাধ্যমে কখনো জায়গা করে নিতে পারেনি।

গত ৫ অক্টোবর সরকারি ছুটির দিন হলেও ভারতের রাজধানীর হায়দরাবাদ হাউসে দ্বিপক্ষীয় বৈঠক উপলক্ষে হাজির হয়েছিলেন দেশ-বিদেশের শতাধিক সংবাদ কর্মী। সাম্প্রতিককালে কোনো দ্বিপক্ষীয় বৈঠকে এতো সাংবাদিক উপস্থিত হননি। ভারতের কাছে বাংলাদেশের ক্রমবর্ধমান গুরুত্বের এটিও এক উদাহরণ। ৬ অক্টোবরের ভারতীয় দৈনিকগুলোর প্রথম পাতার প্রথম লিড নিউজের জায়গা আদায় করে নিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার সব সংস্করণের লিড নিউজের শিরোনাম, ‘বাংলা: এনআরসি রিমেনস আ কনসার্ন, উইল ওয়েট অ্যান্ড সি’। তিন কলামের এই শিরোনামের তলায় সাব হেডিং হিসেবে রয়েছে, ‘সাইনস ডিলস অন এক্সপোর্ট অব এলপিজি, ওয়াটার রিসোর্সেস’। ভেতরের পৃষ্ঠায় শেখ হাসিনার ছবি দিয়ে ‘হাসিনা সিকস ইন্ডিয়াজ হেল্প অন রোহিঙ্গা’এ শিরোনামে সংবাদ প্রকাশ করে।

দিল্লি থেকে প্রকাশিত ‘হিন্দুস্তান টাইমস’এর প্রথম পাতার প্রথম চার কলামজুড়েও সহাস্য হাসিনা-মোদি। লিড নিউজের হেডিং ‘ইন্ডিয়া, বাংলাদেশ ভাউ টু বুস্ট টাইজ, স্টেপ আপ কোস্ট সিকিউরিটি’। সাব হেডিং, ‘মোদি-হাসিনা মিট, এনআরসি ইন্টারনাল ম্যাটার, প্রসেস ইজ কোর্ট মনিটরড, ঢাকা টোল্ড’। ভেতরের পৃষ্ঠায় চার কলামজুড়ে নাগরিক তালিকা নিয়ে আরো একটি স্টোরি করা হয়।

এদিকে ভারতের প্রভাবশালী গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতার পাঁচ কলামজুড়ে লাল কালিতে লেখা ‘হাসিনা ইন ইন্ডিয়া’। তার নিচে পাঁচ কলামজুড়ে ‘ইন্ডিয়া, বাংলাদেশ সাইন সিকিউরিটি, ট্রেড ডিলস, স্পিক ইন ওয়ান ভয়েস অন টেরর’। এরই নিচে সাব হেডিং, ‘ডিসকাশন অন এনআরসি অ্যালং সেম লাইনস অ্যাজ ইন নিউ ইয়র্ক মিটিং’। ওই সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় তিন কলামজুড়ে আরও একটি খবরের শিরোনাম, ‘‘পয়েজড ফর ‘গোল্ডেন চ্যাপটার, নেবার্স লুক টু বিল্ড আ ব্রাইট শেয়ার্ড ফিউচার’।

এক সাথে দিল্লি ও কলকাতা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক ‘মিলেনিয়াম পোস্ট’ প্রথম পাতার ছয় কলামজুড়ে ‘টকস উইথ হাসিনা উইল এনার্জাইস বাইল্যাটারাল রিলেশনস: পিএম মোদি’শিরোনামে সংবাদ প্রকাশ করেছে।

এছাড়াও অর্থনীতি বিষয়ক সংবাদপত্র ‘দ্য ইকোনমিক টাইমস ’শেখ হাসিনার সফর নিয়ে চার কলামজুড়ে ‘দিল্লি, ঢাকা সাইন সারভেলেন্স অ্যান্ড কানেকটিভিটি প্যাক্টস’ শিরোনামে ঢালাওভাবে সংবাদ প্রকাশ করেছে।

দুর্গা পূজার জন্য কলকাতার সব সংবাদপত্র ছুটি থাকলেও আনন্দবাজার, সংবাদ প্রতিদিন, এই সময়ের মতো প্রায় সব সংবাদপত্রের ই-পেপারে হাসিনা-মোদির ছবিসহ খবর লিড করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × three =