Templates by BIGtheme NET
৮ ডিসেম্বর, ২০১৯ ইং, ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরী

যে কারণে পদত্যাগীদের ঝুলিয়ে রাখতে চায় বিএনপি

প্রকাশের সময়: নভেম্বর ১৩, ২০১৯, ১০:৩৩ অপরাহ্ণ

সম্প্রতি জাতীয়তাবাদী দল বিএনপির থেকে পদত্যাগ করেছেন মোরশেদ খান, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী। এছাড়া গত কয়েক বছরে পদত্যাগ করেছেস মোসাদ্দেক আলি ফালু, আলি আসগর লবি, শমসের মুবিন চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, পারটেক্স গ্রুপের এম এ হাসেমসহ আরো কিছু শীর্ষ নেতা। কিন্তু ইনাম আহমেদ ছাড়া কারো পদত্যাগপত্রই গ্রহণ করেনি বিএনপি।

জানা গেছে, মোরশেদ খান তার ব্যবসায় সময় দেয়ার জন্য পদত্যাগ করেছেন ৷ অন্যদিকে মাহবুবুর রহমানের কথাবার্তায় অসন্তুষ্ট ছিলো কেন্দ্র। সেখান থেকে দূরত্ব তৈরী হওয়ায় তিনি পদত্যাগ করেন। আর মেয়র আরিফুল হক সিলেট যুবদলের কমিটি গঠনের দ্বন্দ্বে তারেকপন্থীদের কাছে পরাজয়ের ক্ষোভ থেকে পদত্যাগ করেছেন।

শীর্ষ নেতাদের পদত্যাগের কারণগুলো ভিন্ন হওয়ায় দলের হাইকমান্ড এখনো পদত্যাগ করা নেতারা ফিরে আসার ব্যাপারে আশাবাদী। ফলে এখনই জনসম্মুখে তাদের বিষয়ে চুড়ান্ত কিছু না বলার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

দলের শীর্ষ নেতাদের পদত্যাগের এই ভিন্ন ভিন্ন কারণগুলো এখনও পর্যবেক্ষন করা হচ্ছে। তাই তাদের পদত্যাগপত্র আপাতত গ্রহণ না করে কোনোভাবে তাদের দলের সঙ্গেই রাখার কৌশল নিয়েছেন বিএনপি। ভবিষ্যতে যদি কখনো সক্রিয় হন, সেই আশায় ঝুলিয়ে রাখার কৌশল নেয়া হয়েছে৷

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, মাহবুবুর রহমান যদি পদত্যাগ করেন, তাহলে কোনো আপত্তি নেই তাদের৷ কারণ ওয়ান ইলেভেনের সময় তিনি সংস্কারপন্থি ছিলেন। আর ইনাম আহমেদ চৌধুরী আওয়ামী লীগে যোগদান করেছেন বলে তার পদত্যাগপত্র গৃহীত হয়েছে৷

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী মনে করেন ব্যারিস্টার মওদুদ বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে গিয়েছিলেন, কিন্তু পরে আবার বিএনপিতে যোগ দিয়েছেন। তাই বিএনপির উচিত, এখনই সিদ্ধান্ত না নিয়ে সবার জন্যই রাস্তা খোলা রাখা।

এছাড়া আব্দুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ, শাহ মেয়াজ্জেম হোসেনসহ আরো কিছু নেতা আছেন নিস্ক্রিয়৷ তাদের অবসরপ্রাপ্ত ও নিস্ক্রিয় নেতা হিসেবেই বিবেচনা করা হচ্ছে৷ বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, দলে একটা অস্থিরতা চলছে, যারা এখন বিএনপি থেকে পদত্যাগ করছেন বা দূরে থাকছেন, অস্থিরতা কাটলে হয়তো তারা সবাই সক্রিয় হবেন।

(ডি ডব্লিউ অবলম্বনে)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seven − 2 =