Templates by BIGtheme NET
২৮ ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১৬ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ৩ রজব, ১৪৪১ হিজরী

মুসলিম নারীদের মসজিদে প্রবেশের অধিকার রয়েছে

প্রকাশের সময়: জানুয়ারি ৩০, ২০২০, ১০:০২ পূর্বাহ্ণ

মুসলিম নারীদের মসজিদে প্রবেশ ও নামাজ পড়ার ক্ষেত্রে কোনও নিষেধ নেই। ইসলামেই নারীদের এই অধিকার দেওয়া হয়েছে।

গত বুধবার ভারতীয় সুপ্রিম কোর্টে দাখিল হলফনামায় এমনটাই জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড (এআইএমপিএলবি)।

একইসঙ্গে নারীদের মসজিদে প্রবেশ নিষিদ্ধ করে জারি সমস্ত ফতোয়া উপেক্ষা করার জন্য সর্বোচ্চ আদালতে আর্জি জানিয়েছে তারা।

এআইএমপিএলবি স্পষ্ট জানিয়েছে, ইসলাম ধর্মের প্রেক্ষিতে এমন ফতোয়া উপেক্ষার যোগ্য।

মুসলিম পার্সোনাল ল’বোর্ড জানিয়েছে, নামাজ পড়ার জন্য মুসলিম নারীদের মসজিদে প্রবেশের ক্ষেত্রে কোনও ধর্মীয় বাধা নেই। তাঁরা মনে করলেই মসজিদে প্রবেশ করতে পারেন। তবে পুরুষদের ক্ষেত্রে মসজিদে গিয়ে শুক্রবারের নামাজ পড়া বাধ্যতামূলক। মুসলিম নারীদের ক্ষেত্রে এমন কোনও ধর্মীয় বাধ্যবাধকতা নেই। তাঁরা চাইলে বাড়িতেও শুক্রবারের নামাজ পড়তে পারেন।

মসজিদে মুসলিম নারীদের প্রবেশাধিকার দেওয়ার দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন করেন ইয়াসমিজ জুবের আহমেদ পিরজাদে এবং জুবের আহমেদ পিরজাদে।

ভারতীয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই মামলায় তার রায় শোনাবে। এই বেঞ্চ বিভিন্ন ধর্ম এবং ধর্মীয় স্থানে নারীদের প্রতি বৈষম্যের অভিযোগ সংক্রান্ত বিভিন্ন মামলার আইনি এবং সাংবিধানিক দিক খতিয়ে দেখছে। এই সাংবিধানিক বেঞ্চেই শবরীমালা মামলা চলছে।

সুপ্রিম কোর্টে দাখিল আবেদনে মহারাষ্ট্রের ওই দুই বাসিন্দার আবেদনের মূল নির্যাস একটাই, সেটা হলো-মসজিদে লিঙ্গবৈষম্য নির্মূল করা।

আবেদনে বলা হয়েছে, মসজিদে নারীদের ঢুকতে দেওয়া হয় না, যা বেআইনি এবং অসাংবিধানিক। কারণ এর জেরে নারীদের সংবিধানপ্রদত্ত মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে। নিজেদের দাবির সাপেক্ষে তাঁরা কোরান এবং হাদিস থেকেই উদাহরণ দিয়েছেন।

প্রসঙ্গত, ভারতে বর্তমানে জামাত-ই-ইসলামি এবং মুজাহিদ সম্প্রদায়ের মসজিদেই নারীদের প্রার্থনা করতে দেওয়া হয়। অভিযোগ, সংখ্যাগরিষ্ঠ সুন্নি মসজিদে প্রবেশের অনুমতি নেই নারীদের। এমনকি যে সব মসজিদে নারীরা প্রবেশাধিকার পান-ও, সেখানেও তাঁদের জন্য পৃথক প্রবেশদ্বারের বন্দোবস্ত রয়েছে। রয়েছে আলাদা প্রার্থনা করার জায়গা।

সূত্র : এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

10 − seven =