Templates by BIGtheme NET
২৮ ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১৬ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ২ রজব, ১৪৪১ হিজরী

স্থানীয় শিল্পের বিকাশে ৮টি খাতে করঅবকাশ দেয়া হচ্ছে : অর্থমন্ত্রী

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ৬, ২০২০, ৮:২৩ অপরাহ্ণ

অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল বলেছেন, স্থানীয় শিল্পের বিকাশে ৮টি খাতে ১০০ থেকে ২০ ভাগ হারে কর অবকাশ প্রদান করা হচ্ছে।

আজ জাতীয় সংসদে টেবিলে উপস্থাপিত সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের উত্তরে তিনি সংসদকে এই তথ্য জানান।

মুস্তফা কামাল বলেন, যে সব শিল্পখাতে কর অবকাশ প্রদান করা হচ্ছে, তারমধ্যে রয়েছে কৃষি যন্ত্রপাতি, আসবাবপত্র, নিত্য ব্যবহার্য হোম এপ্লায়েন্স, লেদার এন্ড লেদার গুডস, লিড টিভি, মোবাইল ফোন, প্লাস্টিক রিসাইক্লিং ও খেলানা সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান।

তিনি বলেন, অর্থ আইন ২০১৯ এর মাধ্যমে ৫০ লাখ টাকা পর্যন্ত টার্ন ওভার সম্পন্ন এসএমই খাতকে সর্ম্পূণ আয়কর অব্যাহতি প্রদান করা হচ্ছে। এছাড়া ২০০৮ থেকে ২০২৪ পর্যন্ত আইসিটি খাতের ২২টি খাতে কর অব্যাহতি সুবিধা ভোগ করবে বলে মন্ত্রী সংসদকে জানান।

তিনি বলেন, সরকার স্থানীয় শিল্পকে অগ্রাধিকার দিয়ে এ পর্যন্ত বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এরমধ্যে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ , বাংলাদেশ হাইটেক পার্ক এবং সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পে ভ্যাট অব্যাহতি প্রদান করা করা হয়।

সরকারি দলের সদস্য মমতা হেনা লাভলীর অপর এক প্রশ্নের জবাবে অর্থ মন্ত্রী মুস্তফা কামাল জানান, সরকার ২০১৯-২০ অর্থ বছরে ১৪টি উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার সাথে ২৯২০ দশমিক ৬৬ মিলিয়ন ডলার সমতুল্য ২৬২১ কোটি ৫৯ লাখ টাকার ৩৪টি ঋণ চুক্তি এবং ২০০ দশমিক ২৮ মার্কিন ডলার সমতুল্য ১৬৮ কোটি ২৪ লাখ টাকার অনুদান চুক্তি স্বাক্ষর হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × two =