Templates by BIGtheme NET
২৮ ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১৬ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ৩ রজব, ১৪৪১ হিজরী

দ্বিতীয়বারের মতো জাহাজভাঙ্গায় শীর্ষে বাংলাদেশ

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ৮, ২০২০, ১২:৫৮ অপরাহ্ণ

বিশেষ সংবাদ: বেলজিয়ামভিত্তিক সংস্থা ‘এনজিও শিপব্রেকিং প্ল্যাটফর্ম’ প্রকাশিত তালিকায় জাহাজভাঙায় শীর্ষে বাংলাদেশের নাম উঠে এসেছে। ২০১৯ সালে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক জাহাজ ভাঙা হয়েছে বাংলাদেশে। ৪ ফেব্রুয়ারি সংস্থাটি এই তালিকা প্রকাশ করেছে।

সংস্থাটি বলছে, ২০১৯ সালে বিশ্বে ৬৭৪টি সমুদ্রগামী পুরনো জাহাজ বিক্রি হয়। এর মধ্যে ২৩৬টি জাহাজ বাংলাদেশের উদ্যোক্তারা কিনেছেন। এদিকে বাংলাদেশ ও ভারতের কারখানা মালিকেরা মোট জাহাজ বিক্রির ৬৫ শতাংশ কিনেছেন।

২০১৯ সালের শেষে জাতিসংঘের উন্নয়ন ও বাণিজ্য সংস্থা ‘আঙ্কটাডের’ প্রকাশিত ‘রিভিউ অব মেরিটাইম ট্রান্সপোর্ট ২০১৯’ প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালেও বাংলাদেশ ছিল জাহাজভাঙায় শীর্ষে। সে সময় বিশ্বে যত জাহাজ ভাঙ্গা হয়েছিল তার ৪৭ দশমিক ২ শতাংশই ভাঙ্গা হয়েছিল বাংলাদেশে। সে বছর ভারতকে টপকে বাংলাদেশ প্রথম স্থান দখল করেছিল।

জাপান শিপ বিল্ডিং অ্যাসোসিয়েশনের জাহাজভাঙার তথ্য পর্যালোচনা করে দেখা যায়, একসময় জাহাজভাঙ্গা শিল্পে তাইওয়ানের নেতৃত্ব ছিল। নব্বই দশকে চীন ও দক্ষিণ কোরিয়াও শীর্ষ স্থানে উঠে আসে। এর পরের দুই দশকে শীর্ষ অবস্থানে ছিল চীন ও ভারত। বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে জাহাজ কেনার ক্ষেত্রে চলছে প্রতিযোগিতা। বিগত ২ বছরে ভারতকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

অন্যদিকে ইস্পাত খাতের শীর্ষ প্রতিষ্ঠান বিএসআরএম গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক তপন সেনগুপ্ত বলেন, এখনও জাহাজভাঙা কারখানাগুলো বাংলাদেশে রড তৈরির কাঁচামালের প্রায় ৩০ শতাংশ জোগান দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fourteen + 3 =