Templates by BIGtheme NET
২৯ মার্চ, ২০২০ ইং, ১৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৪ শাবান, ১৪৪১ হিজরী

বঙ্গবন্ধুর ভবিষ্যতবাণী
পাকিস্তানকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ!

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ১৮, ২০২০, ২:০৯ অপরাহ্ণ

বাংলাদেশের অর্থনীতি পাকিস্তানের চেয়ে ভালো থাকবে বলে ভবিষ্যৎবাণী করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭২ সালে ইউপিআই এর প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকালে বঙ্গবন্ধু এই ভবিষ্যৎবাণী করেন তিনি।

সে সময় বঙ্গবন্ধু বলেন, পাকিস্তান তাঁত শিল্পের জন্য সাড়ে সাত কোটি লোকের একটি বাজার হারিয়েছে। কাজেই শেষ পর্যন্ত আমাদের অবস্থান ভালো হবে। আমাদের কিছু কিছু জায়গা চালু আছে। বৈদেশিক মুদ্রা আয় করার মতো কাঁচামাল আমাদের রয়েছে, আমাদের সম্পদ আছে, আমাদের একটি অর্থনীতি গড়ে উঠবে।’

বঙ্গবন্ধু বলেন, বর্তমানে বাংলাদেশের মূল সমস্যা হচ্ছে অর্থনৈতিক ব্যবস্থা। সাক্ষাতের বিষয়ে সোর্স লিখছেন, পাকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের বিষয়ে শেখ মুজিবুর রহমান জোর দিয়ে বাংলাদেশকে স্বীকৃতির বিষয়টিকেই শর্ত হিসেবে সামনে আনেন। তিনি ভুট্টোকে বাস্তবতা মেনে নিয়ে বাংলাদেশকে স্বীকৃতি দিতে বলেন। এতে বাধ্য হয়ে বাংলাদেশকে স্বীকৃতি দেন পাকিস্তান।

শেখ মুজিব বলেন, পাকিস্তানের সেনাবাহিনী প্রায় সবকিছুই ধ্বংস করেছে। ৩০ লাখ লোক এবং আমাদের বুদ্ধিজীবী হত্যা করা ছাড়াও আমাদের যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করেছে, গ্রামগুলো ধ্বংস করেছে। তারা ধ্বংস করেছে আমাদের বাড়িঘর, আমাদের গবাদিপশু, আমাদের খাদ্যগুদাম। তাছাড়া এখন ভারত থেকে আমাদের প্রায় ১ এক কোটি লোক দেশে ফিরে আসছে। তাদের সাহায্যের দরকার।

তিনি বলেন, দুই-তিন মাসের মধ্যে আমাদের এখানে বর্ষাকাল আসবে। কাজেই অবিলম্বে আমার বিপুল পরিমাণ সাহায্যের দরকার। আমাকে আমার দেশবাসীর জন্য আশ্রয়ের ব্যবস্থা করতে হবে। সাহায্যের প্রয়োজন থাকলেও তিনি রাজনৈতিক অথবা অন্য কোনও শর্তযুক্ত সাহায্য গ্রহণ করবেন না বলেও জানিয়ে দিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − two =