Templates by BIGtheme NET
২৯ মার্চ, ২০২০ ইং, ১৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৪ শাবান, ১৪৪১ হিজরী

খালেদার মুক্তি নিয়ে দল ও পরিবারের দ্বন্দ্ব চরমে

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ১৮, ২০২০, ৬:০৩ অপরাহ্ণ

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে প্যারোলে মুক্ত করতে চান না দলটির নেতাকর্মীরা। তারা মনে করেন প্যারোলে মুক্তি নিলে সরকারের কাছে নতজানু হবে বিএনপি।

তবে এটি মানতে নারাজ তার পরিবার। পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, খালেদা জিয়াকে নিয়ে কোনো রাজনীতি চান না তারা। যে কোনো উপায়ে তারা খালেদার মুক্তি ও চিকিৎসার ব্যবস্থা করতে চান। এ নিয়ে বিএনপি ও খালেদার পরিবারের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি বিদেশে চিকিৎসার জন্য বিএসএমএমইউ কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন খালেদা জিয়ার পরিবার। বোর্ড যেন এ বিষয়টি নিয়ে সরকারের কাছে সুপারিশ করে। বেগম জিয়ার পরিবারের পক্ষে এটাই প্রথম লিখিত আবেদন।

জানা গেছে, খালেদা জিয়ার পরিবারের এমন উদ্যোগের কথা জানতো না বিএনপির নেতারা। তবে বিএনপির নীতিনির্ধারকরা এটিকে কৌশল বলেই আখ্যা দিয়েছেন।

এ বিষয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য আইনত সকল প্রচেষ্টা করেছি। আমরা সব সময় দাবি জানাচ্ছি, গণমাধ্যমেও জানাচ্ছি, পার্লামেন্টেও জানানো হয়েছে। এখন পুরো বিষয়টাই সরকারের হাতে।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়াকে মুক্ত করতে এখন পর্যন্ত দলটি যতগুলো পদক্ষেপ নিয়েছিলো তার সবগুলোই ব্যর্থ হয়েছে। সবশেষ তারা সরকারের ঘাড়ে দোষ চাপিয়ে নিশ্চুপ হয়ে আছেন। তাদের এ নিশ্চুপ যথেষ্ট ভাবিয়ে তুলেছে তার পরিবারকে।

খালেদার পরিবারের সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার শরীরের অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে। প্যারোলে মুক্তি নিলে সরকারের কাছে নতজানু হবে বিএনপি, এর থেকে বেড়িয়ে আসতে চাইছেন তার পরিবার। তাদের একটাই চাওয়া খালেদার মুক্তি। এখানে প্যারোল কোনো বিষয় নয়।

বিশ্লেষককরা বলেন, খালেদার মুক্তি নিয়ে প্যারোলের আবেদনের বিষয়টি বেশ পুরনো। এ ব্যাপারে সরকার বেশ নমণীয় হলেও বিএনপির নীতিগত কারণে এটি বাস্তবে রূপ নেয়নি। তার চিকিৎসায় পরিবার যে উদ্যোগ নিয়েছে তাতে খালেদার মুক্তি মিলবে বলে মনে করেন তারা।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিভাগের অধ্যাপক আব্দুল ওয়াহাব বলেন, খালেদা জিয়াকে সুস্থ করতে তার পরিবার যে উদ্যোগ নিয়েছে, এখানে দলেরও সম্পৃক্ততা থাকা উচিৎ। দলীয় নেতারাও দাবি করছেন খালেদা জিয়ার চিকিৎসা প্রয়োজন। কিন্তু পরিবার চিকিৎসার উদ্যোগ নিলেও দলীয় নেতারা এটা নিয়ে কেন আপত্তি করেছেন তা বোধগম্য নয়।

এই অধ্যাপক আরও বলেন, বিএনপির বোঝা উচিৎ রাজনৈতিক কৌশলের চেয়ে ব্যক্তির জীবন অনেক বড়। খালেদা জিয়া যদি নাই বেঁচে থাকেন তাহলে কৌশল করে কি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × 2 =