Templates by BIGtheme NET
৩ এপ্রিল, ২০২০ ইং, ২০ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৯ শাবান, ১৪৪১ হিজরী

হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে কেরু এন্ড কোং

প্রকাশের সময়: মার্চ ২২, ২০২০, ১২:২৩ অপরাহ্ণ

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চাহিদা বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের। এই চাহিদা মেটাতে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন দেশের একমাত্র ডিস্টিলারি কেরু এন্ড কোং (বাংলাদেশ) লিমিটেড।

দ্রুততম সময়ের মধ্যে ‘কেরু’জ হ্যান্ড স্যানিটাইজার’ নামে সুলভ মূল্যের এই স্যানিটাইজার বাজারজাত শুরু হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জাহিদ আলী আনছারী।

সামাজিক দায়বদ্ধতা থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি জানান, ১০০ মিলি লিটারের একটি বোতলের সর্বোচ্চ বিক্রয় মূল্য হবে ৬০ টাকা। যা বাজারের যেকোনো স্যানিটাইজারের চেয়ে অনেক কম।

তিনি জানান, বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের অনুমতি পেলেই হ্যান্ড স্যানিটাইজার বাজারজাতকরণ শুরু হবে। প্রাথমিক অবস্থায় কেরু এন্ড কোং এর অনুমোদিত তিনটি বিক্রয়কেন্দ্র ও ১৩টি ডিপোর মাধ্যমে বিক্রি করা হবে এবং পর্যায়ক্রমে দেশের সবকটি ফার্মেসিতে বিক্রির ব্যবস্থা করা হবে।

দেশে কেরু এন্ড কোং এর ইথানল উৎপাদনের সক্ষমতা রয়েছে জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. আশরাফুল আলম জানান, সাধারণত ইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করে স্যানিটাইজার তৈরি করা হয় তবে ইথানলও সমানভাবে কার্যকর।

বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের চেয়ারম্যান সনৎ কুমার সাহা বলেন, ‘কেরু এন্ড কোং উৎপাদিত স্যানিটাইজারের গুণগতমান নিশ্চিত করতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) এর একটি ছাড়পত্র প্রয়োজন আর সেটি পেলেই এই স্যানিটাইজার বাজারজাত শুরু হবে।’

কেরু এন্ড কোং এর এ উদ্যোগকে প্রশংসনীয় উল্লেখ করে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম জানান, দ্রুততম সময়ের মধ্যে এটি দেশের সর্বত্র বাজারজাত করার জন্য মন্ত্রণালয় থেকে উদ্যোগ গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − 8 =