Templates by BIGtheme NET
৩ এপ্রিল, ২০২০ ইং, ২০ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৯ শাবান, ১৪৪১ হিজরী

এবার হ্যান্ডওয়াশ তৈরির কৌশল শেখালেন বাঁধন

প্রকাশের সময়: মার্চ ২২, ২০২০, ৮:২২ অপরাহ্ণ

করোনাভাইরাসের কারণে ঢাকার শোবিজ তারকারাদের প্রায় সবাই গৃহবন্ধি হয়ে আছেন। শুটিং বন্ধ। তাই গুরুত্বপূর্ণ তেমন কাজ ছাড়া বাইরে বের হচ্ছেন না। এই পরিস্থিতে বাসা থেকেই সাধারণ মানুষদের সচেতন করছেন অনেক তারকা। সামাজিক যোগাযোগ মাধ্যগুলোতে করোনাভাইরাস সংক্রমণ থেকে বাচতে নানান টিপস দিচ্ছেন।

এর আগে অভিনেত্রী আজমেরি হক বাঁধন মেয়েকে সঙ্গে নিয়ে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে হাত ধোয়ার নিয়ম শিখিয়েছিলেন। এবার নিজের উদ্যোগে শেখালেন মাত্র পাঁচ টাকা দিয়ে কিভাবে হ্যান্ড ওয়াশ বানানো যায়।

তবে এটি বাঁধনের উদ্যোগ হলেও বিষয়টি আইসিডিডিরবির একটি উদ্ভাবন। যার নাম দেয়া হয়েছে ‘সুপেয় ওয়াটার’। প্রতিষ্ঠানটির এই উদ্ভাবন টিমের সঙ্গে ছিলেন বাঁধনের বন্ধু ডাক্তার নুহু আমিন। তিনি দেখান এটি বানানোর কৌশল।

যে কোনো ডিটারজেন্ট  আর পানি দিয়েই এই ‘সুপেয় ওয়াটার’ বানানো সম্ভব বলে জানান নুহু। ব্যবহারের সুবিধার্তে তিনি ২০-২৫ টাকা দামের যে কোনো স্প্রে কেনার পরামর্শ দিয়েছেন।

করোনাভাইরাসে আতঙ্ক নয় সচেতন হোন। কারণ সচেতনতায় পারে করোনার আক্রমণ রোধ করতে। ঘন ঘন তাই হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই হাত ধুতে যে পরিমাণ হ্যান্ড ওয়াশ প্রয়োজন সেটা ক্রয় করা অনেকের ক্ষেত্রেই সম্ভব নয়। তাই আইসিডিডিরবির ওই প্রক্রিয়ায় সবাইকে বাসাতেই হ্যান্ড ওয়াশ বানানোর আহ্বান জানান বাঁধন।

বাঁধন বলেন, ‘আমাদের যতটা সম্ভব সতর্ক হয়েই চলতে হবে। বিশ্ব সাস্থ্য সংস্থা যেভাবে চলতে বলেছেন এই পরিস্থিতে সেভাবেই চলা উচিত। না হলে এই ভাইরাসের সংক্রমণ রোধ করা সম্ভব নয়। বিষয়টি নিয়ে খুব টেনশন কাজ করছে। চিন্তায় আছি।’

একা একা সচেতন হয়ে কোন লাভ নেই। দেশের সবারই সচেতনতা দরকার করোনাভাইরাস নিয়ে। তাই প্রতিটি বাসার নিচে হাত ধোয়ার ব্যবস্থা রাখার পরামর্শ দেন বাঁধন।

জানান, বাসার বাইরে থেকে কেউ প্রবেশ করা মাত্রই যেনো হাত পরিস্কার করে। সে জন্য বাসার নিচে সুন্দর হাত ধোয়ার ব্যবস্থা করে রাখতে হবে। সেখানে যদি হ্যান্ড ওয়াশা রাখতে না পারেন আইসিডিডিরবির ‘সুপেয় ওয়াটার’ নিজেই তৈরি করে রাখতে পারেন। এটা একশ’ ভাগ কার্যকরি।

বাঁধন বলেন, দেশে আইসিডিডিআরবির সুন্দর একটি উদ্ভাবন সুপেয় ওয়াটার। আমার বাসার নিচে এতো এতো হ্যান্ড ওয়াশ কিনে রাখা সম্ভব নয়। তাই আমি সুপেয় ওয়াটার রাখছি। সবাই সেটা দিয়ে বেশ সাচ্ছন্দেই হাত ধুয়ে পরিস্কার হয়ে নিচ্ছেন। আশা করি দেশের সবাই এই সময়ে সচেতন হবেন। নিজে ভালো থাকবেন অন্যদেরও ভালো রাখবেন।’

মাত্র পাঁচ টাকায় বাসাতেই হ্যান্ড ওয়াশ বানানো শেখালেন অভিনেত্রী বাঁধন ও তার গবেষক বন্ধু

মাত্র পাঁচ টাকায় বাসাতেই হ্যান্ড ওয়াশ বানানো শেখালেন অভিনেত্রী বাঁধন ও তার গবেষক বন্ধু

Posted by Samakal on Sunday, March 22, 2020

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × two =