Templates by BIGtheme NET
৩ এপ্রিল, ২০২০ ইং, ২০ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৯ শাবান, ১৪৪১ হিজরী

চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলার ক্ষতি পূরণ চেয়ে মামলা

প্রকাশের সময়: মার্চ ২৫, ২০২০, ২:০৩ অপরাহ্ণ

বিশ্ববাসীকে হুমকিতে ফেলার জন্য চীনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন আমেরিকার একজন আইনজীবী। মামলায় অভিযোগে বলা হয়, চীন অবৈধভাবে জৈবিক অস্ত্র ব্যবহার করে বিশ্বের উপর কষাঘাত করেছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ফ্রিডস গ্রুপের স্বত্বাধিকারী ও আইনজীবী ল্যারি ক্লেমন চীনের বিরুদ্ধে টেক্সাসের ফেডারেল কোর্টে এই মামলাটি দায়ের করেন। উদাসীন ও অবৈধ কাজ করার জন্য চীনের কাছে ২০ ট্রিলিয়ন ডলার জরিমানা দাবি করা হয়েছে।

‘ফ্রিডম ওয়াচ’ ও ‘বাজ ফটোস’ ফ্রিডম কোম্পানির হাইস্কুল স্পোর্টস এর ব্যবসা রয়েছে। করোনা ভাইরাসের কারণে গত সপ্তাহ স্কুল বন্ধ থাকায় কোম্পানিটির ৫০ হাজার ডলার ক্ষতি হয়েছে। একই সাথে বিপুল সংখ্যক কর্মীকে ছুটিতে পাঠাতে হয়েছে।

যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজ জানায়, গবেষক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বিষয়ে সম্মত হয়েছেন যে, করোনাভাইরাস মানুষের তৈরি। এটি প্রথমে প্রাণি থেকে মানবদেহে স্থানান্তর হয়েছে।

আইনজীবী ক্লেম্যানও এক বিবৃতিতে বলেছেন, চীনের জনগণ ভাল, তবে তাদের সরকার ভালো নয়। তাই অবশ্যই চীন সরকারকে অবৈধ ও উদাসীন কাজের জন্য চড়া মূল্য দিতে হবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাসকে “চীনা ভাইরাস” হিসেবে আখ্যা দিয়েছেন আর রিপাবলিকান দলের আইন প্রণেতারা করোনা ভাইরাসকে “উহান ভাইরাস” হিসাবে উল্লেখ করেছেন।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ১৩৬ জন। এদিন নতুন রোগী শনাক্ত হয়েছেন ৯ হাজার ৫৫৩ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ২৮৭ জন, মৃত্যু হয়েছে ৬৮৯ জনের।

এছাড়া, এখনও ৫২ হাজারের বেশি মানুষ চিকিৎসাধীন। এদের মধ্যে অন্তত ১ হাজার ১৭৫ জনের অবস্থা আশঙ্কাজনক। দেশটিতে এ পর্যন্ত ৩৭০ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 2 =