Templates by BIGtheme NET
২৫ মে, ২০২০ ইং, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ১ শাওয়াল, ১৪৪১ হিজরী

করোনাভাইরাস মোকাবেলায় এবার রোবট ব্যবহার

প্রকাশের সময়: মার্চ ২৮, ২০২০, ৭:৩৪ অপরাহ্ণ

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছে বিশ্বের বিভিন্ন শক্তিশালী দেশগুলো। বিশ্বের অন্যান্য দেশ যখন কীটনাশক, স্প্রে ইত্যাদি নিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে, চীন তখন ভাবছে একধাপ এগিয়ে। রোবট দিয়ে এই মারণ ভাইরাসকে নষ্ট করতে পরিকল্পনা করছে দেশটি।

করোনা ভাইরাসের প্রকোপ কমাতে চীনে ব্যবহার করা হচ্ছে একটি রোবট। ব্লু ওশান রোবোটিক্স নামে একটি কোম্পানি এই রোবটের প্রস্তুতকারক। তবে এই রোবট করোনাভাইরাসকে নষ্ট করতে পারে কিনা, তা নিয়ে এখনও পরীক্ষা চলছে।

মূলত এই রোবটটি একটি ইউভিডি লাইট রোবট। রোবটটি জীবাণুনাশক আলোকরশ্মির সাহায্যে করোনাভাইরাসকে নষ্ট করে। এই রোবটের দাম ৬৭ হাজার মার্কিন ডলার। করোনাভাইরাস রোধের ক্ষেত্রে এই রোবট সক্রিয় ভূমিকা নেবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

জানা গেছে, করোনাভাইরাসের বিরুদ্ধে এখনো সফলভাবে এই রোবটকে তেমন ব্যবহার করা হয়নি। সম্প্রতি চীনের বেশ কয়েকটি হাসপাতাল এই বিশেষ ইউভিডি রোবট দিয়ে কাজ করা শুরু করেছে।

ব্লু ওশান রোবোটিক্স কোম্পানির ভাইস প্রেসিডেন্ট সাইমন এলিসন দাবি করেন, এশিয়ার বিভিন্ন দেশেও পৌঁছে দেওয়া হয়েছে এই রোবট। এছাড়াও করোনায় প্রায় অচল হয়ে পড়া ইতালি থেকেও এই রোবটের প্রতি আগ্রহ দেখানো হয়েছে।

এর আগে স্বাস্থ্য কর্মীরা করোনায় আক্রান্ত হয়ে পড়ায় রোগ শনাক্তকরণেও রোবটের ব্যবহার করেছে চীন। এছাড়া রোগীদের খাবার সরবারহেসহ বিভিন্ন কাজেও রোবটের ব্যবহার করেছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen + 11 =