Templates by BIGtheme NET
২৮ মে, ২০২০ ইং, ১৪ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ শাওয়াল, ১৪৪১ হিজরী

টিভিতে মাধ্যমিক-কারিগরির গুরুত্বপূর্ণ ১৩ ক্লাস আজ

প্রকাশের সময়: মে ১০, ২০২০, ১০:২৩ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের প্রাদুর্ভবের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। রোববার (১০ মে) মাধ্যমিক ও কারিগরি শিক্ষার্থীদের জন্য মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

দুটি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১৩টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত ভিডিওতে ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে। তবে মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আজ টেলিভিশনে ক্লাস নেই বলে জানা গেছে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে

রোববার ষষ্ঠ শ্রেণির গণিত বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা ৫ পর্যন্ত, সপ্তম শ্রেণির বিজ্ঞান বিষয়ের ক্লাস সকাল ১১টা ৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট পর্যন্ত, অষ্টম শ্রেণির গণিত ও বাংলা ক্লাস ১১টা ২৫ মিনিট থেকে দুপুর ১টা ৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ইংরেজি, জীববিজ্ঞান ও হিসাববিজ্ঞান ক্লাস ১২টা ৫ মিনিট থেকে ১টা ৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির বিজ্ঞান, রসায়ন এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ক্লাস ১টা ৫ মিনিট থেকে ২টা ১০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে কারিগরি স্তরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রনিক ক্লাস ২টা ১০ মিনিট থেকে ২টা ২৭ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ২৭ মিনিট থেকে ২টা ৪৩ মিনিট পর্যন্ত নবম শ্রেণির রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং এবং দশম শ্রেণির পোল্ট্রি বেয়ারিং অ্যান্ড ফার্মিং ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine + twenty =