Templates by BIGtheme NET
৩১ মে, ২০২০ ইং, ১৭ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৭ শাওয়াল, ১৪৪১ হিজরী

করোনার নতুন কেন্দ্র দক্ষিণ আমেরিকা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশের সময়: মে ২৩, ২০২০, ৯:১৯ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। এবার দক্ষিণ আমেরিকা মহাদেশ মহামারি এ ভাইরাসের নতুন কেন্দ্র হয়ে উঠছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার জেনেভায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় ডব্লিউএইচও। সংস্থাটি জানিয়েছে, চীনের উহানে করোনা শনাক্তের প্রায় ৬ মাস পর এটির প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয়ে উঠছে দক্ষিণ আমেরিকা।

ডব্লিউএইচও’র জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান বলেছেন, দক্ষিণ আমেরিকার অনেকগুলো দেশে করোনা সংক্রমণের বৃদ্ধি লক্ষ্য করছি আমরা। অনেক দেশের মধ্যে এই পরিস্থিতি উদ্বেগজনক। তবে এই মুহূর্তে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে বর্তমানে সর্বাধিক করোনা আক্রান্ত রোগী ব্রাজিলে।

সম্মেলনে করোনার চিকিৎসায়  ব্রাজিলে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের অনুমোদনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন মাইক।

জানা গেছে, বেশ কিছু গবেষণায় করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। শুক্রবার প্রকাশিত নতুন এক গবেষণায় বলা হয়, করোনা রোগীদের মধ্যে যাদের হাইড্রোক্সিক্লোরোকুইন দেয়া হচ্ছে, তাদের অন্যদের তুলনায় হার্ট অ্যাটাকে মৃত্যুর উচ্চ ঝুঁকি রয়েছে।

মাইক আরো বলেন, কোভিড-১৯ এর চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যাপক ব্যবহারকে সমর্থন করে না বর্তমান ক্লিনিক্যাল তথ্য-উপাত্ত। সম্পূর্ণ ট্রায়াল ও পরিষ্কার ফলাফল না পাওয়া পর্যন্ত এটির ব্যবহার থেকে বিরত থাকার জন্যেও পরামর্শ দিয়েছেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × four =