Templates by BIGtheme NET
১৩ জুলাই, ২০২০ ইং, ২৯ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ২১ জিলক্বদ, ১৪৪১ হিজরী

হোমিও চিকিৎসায় সুস্থ হচ্ছে করোনা রোগী

প্রকাশের সময়: মে ৩০, ২০২০, ৭:৩৮ অপরাহ্ণ

করোনা মোকাবেলায় ফ্রন্টলাইনে যুদ্ধ করছেন ডাক্তাররা। রাজধানীর করোনা হাসপাতালসহ সারাদেশে প্রচলিত ‘এ্যলোপ্যথি’ পদ্ধতিতেই এই চিকিৎসা চলছে। তবে হোমিওপ্যাথির চিকিৎসকরাও পিছিয়ে নেই। হোমিও চিকিৎসার মাধ্যমেও করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন বলে জানা গেছে।

সম্প্রতি রাজধানীর রাজারবাগ সেন্ট্রাল পুলিশ হাসপাতালের হোমিও ওয়ার্ডে ৪২ জন করোনা রোগী হোমিও চিকিৎসায় সুস্থ হয়েছেন বলে দাবি করেছেন হাসপাতালের চিকিৎসক ডা. রাশিদুল হক। এছাড়া আরও ৮ জন করোনা রোগী এই হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় আছেন।

হোমিওপ্যাথি বোর্ডের চেয়ারম্যান ডা. দিলিপ কুমার রায় জানান, রাজধানীর সকল করোনা হাসপাতালে হোমিওপ্যাথি ওয়ার্ড চালু করতে সরকারের বিভিন্ন পর্যায়ে ইতিমধ্যে আলোচনা চলছে। সরকারী পৃষ্ঠপোষকতা পেলে এল্যোপ্যাথির পাশাপাশি হোমিওপ্যাথির চিকিৎসকরাও করোনা যুদ্ধে শামিল হতে পারবেন।

ডা. রাশিদুল হক জানান, তাদের হাতে যে ধরনের চিকিৎসা রয়েছে তা দিয়ে করোনা রোগীকে সুস্থ করে তোলা সম্ভব। এ ক্ষেত্রে সাইট্রোসাম, আর্সেনিকামের মতো ওষুধগুলো বেশ কার্যকর বলেও জানান তিনি।

সুস্থ হওয়া রোগীরা বললেন, হোমিওপ্যাথি অনেকটা দেরিতে কাজ করে বলে ধারণা থাকলেও এখানে মাত্র কয়েকদিন চিকিৎসার পরই তারা সুস্থ হয়েছেন।

বাংলাদেশে দীর্ঘদিন ধরেই চালু আছে হোমিওপ্যাথির চিকিৎসা। রাজধানীর প্রতিটি এলাকা অলি-গলিতে রয়েছে হোমিও ওষুধের দোকান ও ডাক্তার। প্রতিদিন কয়েক লক্ষ রোগী হোমিও পদ্ধতিতে চিকিৎসা বিভিন্ন রোগের চিকিৎসা নেন। এই পদ্ধতির মাধ্যমে করোনার স্থায়ী চিকিৎসা হলে বাংলাদেশকে দ্রুতই করোনামুক্ত করা সম্ভব বলে মনে করছেন হোমিও ডাক্তাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × 4 =