Templates by BIGtheme NET
১৩ জুলাই, ২০২০ ইং, ২৯ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ২১ জিলক্বদ, ১৪৪১ হিজরী

জাতির পিতার জন্মশতবর্ষ অর্থবহ করতে তিন বাহিনীর বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচি 

প্রকাশের সময়: জুলাই ১, ২০২০, ২:৫৩ অপরাহ্ণ

জাতির পিতার জন্মশত বার্ষিকীকে বিশেষ অর্থবহ করে তুলতে বিশেষ ‘বৃক্ষরোপণ অভিযান’ কর্মসূচি হাতে নিয়েছে সেনা, নৌ ও বিমান বাহিনী।

দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশগত ভারসাম্য রক্ষার লক্ষ্যে সকলকে স্বতঃপ্রণোদিত হয়ে উদ্যোগ নিতে উত্সাহিত করাই এই বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্দেশ্য।

এ বছর বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে তিন বাহিনী এ কর্মসূচি গ্রহণ করেছে।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌ বাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নিজ নিজ বাহিনীর পক্ষে বিশেষ ‘বৃক্ষরোপণ অভিযান-২০২০’উদ্বোধন করেছেন।

আইএসপিআর জানায়, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ৩০ জুন ঢাকা সেনা নিবাসের ‘আল্লাহু মসজিদ’ প্রাঙ্গনে একটি কাঠগোলাপ গাছের চারা রোপনের মাধ্যমে এ কর্মসূচীর উদ্বোধন করেন।

একই সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর সকল সেনানিবাসে এই কর্মসূচীর উদ্বোধন করেন তিনি। সেনাবাহিনীর পক্ষ থেকে এ বছর তিন লক্ষাধিক বৃক্ষ রোপন করা হবে।

সকল সেনানিবাস, স্বর্ণদ্বীপসহ সকল প্রশিক্ষণ এলাকা ও ফায়ারিং রেঞ্জ, সকল ডিওএইচএস এবং জলসিঁড়ি আবাসন প্রকল্পে এ কর্মসূচী মাসব্যাপী চলমান থাকবে।

নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বনানীস্থ নৌ সদর প্রাঙ্গণে চারা রোপণের মাধ্যমে নৌবাহিনীর এ কর্মসূচীর উদ্বোধন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে নৌ সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, ঢাকা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার এবং উল্লেখযোগ্য সংখ্যক সামরিক ও অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকগণ উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধনের পর নৌবাহিনী প্রধান বর্তমান সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমুহ সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে সর্বস্তরের নৌ সদস্যদের এগিয়ে আসার আহবান জানান।

এছাড়া তিনি উপকূলীয় অঞ্চলে অধিকহারে বৃক্ষরোপণের মাধ্যমে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষার উপর গুরুত্বারোপ করেন।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ৩০ জুন বিমান সদর দপ্তর প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন।

এ সময় বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ বিভিন্ন গাছের চারা রোপণ করে এ কর্মসূচীতে অংশ গ্রহণ করেন।

এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিমান সদরের পরিচালকগণ এবং উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  পরে বিমান বাহিনীর সকল ঘাঁটি/ইউনিটসমূহেও একযোগে এ কর্মসূচি শুরু হয়।

তিন বাহিনীই ফলজ, ভেষজ, কাঠ ও ছায়া প্রদানকারী বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × five =