Templates by BIGtheme NET
১৩ আগস্ট, ২০২০ ইং, ২৯ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪১ হিজরী

শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের জটিলতা সমাধানে উদ্যোগ

প্রকাশের সময়: জুলাই ২৩, ২০২০, ২:২৪ অপরাহ্ণ

প্রাণঘাতি করোনার প্রাদুর্ভাব ঠেকাতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনের মাধ্যমে তাদের পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছে।

তবে অধিকাংশ শিক্ষার্থীর ক্ষেত্রে অনলাইন ক্লাস নিয়ে বেশ জটিলতার সৃষ্টি হয়েছে।

বিশেষ করে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের কাছে স্মার্টফোনসহ প্রয়োজনীয় ডিভাইস না থাকায় সবাইকে অনলাইন ক্লাসে আনা যাচ্ছে না।

এছাড়া অনেক শিক্ষার্থীর হাতে স্মার্ট ফোন থাকলেও ইন্টারনেট প্যাকেজ কেনার সামর্থ্য না থাকায় অনলাইন ক্লাসে যোগ দিতে পারছে না।

এর সমাধানে উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে শিক্ষার্থীদের জন্য স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপসহ ইন্টারনেট-ডিভাইস সুলভ করার ঘোষণা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

জুনাইদ আহমেদ পলক বলেন, কোনো শিক্ষা প্রতিষ্ঠান চাইলে তাদের শিক্ষার্থীদের জন্য বিনা সুদে কিস্তিতে মোবাইল ফোন বা ল্যাপটপ এবং স্বল্পমূল্যে ইন্টারনেটের ব্যবস্থা করা হবে।

যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান উদ্যোগ নিলে তাদের শিক্ষার্থীদের এ সুবিধা দেওয়া হবে।

এক্ষেত্রে দীর্ঘ মেয়াদী কিস্তির সুবিধা দেওয়া হবে। প্রতি মাসে এক থেকে দেড় হাজার টাকায় যেন এ সুবিধা পায় তা নিশ্চিত করা হবে।

এদিকে, বিনামূল্য বা স্বল্পমূল্যে মোবাইল ইন্টারনেট দেওয়ার বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, যখন ক্লাস চলবে সেই সময় ধরে বিনামূল্যে ইন্টারনেট প্যাকেজ দেওয়া হবে।

তবে ফোরজি ডিভাইস ছাড়া সম্ভব নয় বলে জানিয়েছেন, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, দেশে যত মানুষ মোবাইল ব্যবহার করেন, তাদের ৩০ শতাংশের হাতে স্মার্টফোন রয়েছে। তবে সেসব ফোনে ফোরজি ডিভাইস নেই। ফলে অনলাইনে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে।

ইতোমধ্যে এর সমাধানে অপারেটরদের সঙ্গে আলোচনা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্তের পর গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৬ অগাস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

18 − fifteen =