Templates by BIGtheme NET
৪ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৯ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ রবিউস সানি, ১৪৪২ হিজরি

সুস্থ গরু চেনার উপায়

প্রকাশের সময়: জুলাই ২৫, ২০২০, ৩:৫০ অপরাহ্ণ

করোনার প্রাদুর্ভাবের মধ্যেও দেশের বিভিন্ন স্থানে বসেছে কোরবানির পশুর হাট। তাই এসব হাটে সবাইকে সতর্কতার সঙ্গে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে এ সময় সুস্থ গরু ক্রয় করার জন্য বিশেষ পরামর্শ তাদের।

অতিরিক্ত মুনাফা লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী কোরবানির পশুকে মোটাতাজাকরণ ওষুধ খাইয়ে স্বাভাবিকের চাইতে অতিরিক্ত মোটাতাজা করে কোরবানির হাটে নিয়ে আসেন।

বিশেষজ্ঞদের মতে, এসব গরু অন্যসব গরুর চাইতে অপ্রত্যাশিত ফোলা থাকে। হরমোন প্রয়োগে মোটা-তাজা করা পশুর মাংস খেলে মানুষের ব্রেস্ট, কোলন এবং ফুসফুসের ক্যান্সারসহ হৃদরোগ হতে পারে।

সুস্থ গরু চেনার উপায় :

১। ক্রয় করার পূর্বে ভালো করে লক্ষ্য করুন পছন্দের গরু চটপটে কি না? কারণ, মেডিসিন খাওয়ালে গরু নড়াচড়ার বদলে ঝিম মেরে থাকবে। পাশাপাশি গরুর ঊরুতে প্রচুর মাংস থাকবে।

২। শিং ভাঙা, লেজ কাটা, জিহ্বা, ক্ষুর, মুখ, গোড়ালি খত আছে কি না তা ভালো করে দেখে নিতে হবে।

৩। সুস্থ গরু চিনতে হলে পাঁজরের হাড়েও খেয়াল করতে হবে। কারণ সুস্থ গরুর পাঁজরের হাড়ে উঁচু নিচু থাকে এবং চোখে নড়াচড়া করবে।

৪। যদি গরুর নাকের ওপরটা ভেজা ভেজা থাকে তাহলে বুঝতে হবে গরু সুস্থ। এছাড়া গরুর মুখের সামনে খাবার ধরলে যদি সঙ্গে সঙ্গে জিহ্বা দিয়ে টেনে নেয় তাহলেও বোঝা যায় গরুটি সুস্থ কারণ অসুস্থ পশু খাবার খেতে চায় না।

৫। গরুর কুঁজ মোটা ও টানটান থাকলে বুঝতে হবে গরুটি সুস্থ।

৬। গরুর পাঁজরের হাড়ে যে তিন কোনা গর্ত থাকে যাকে ফ্লায়েন্ট জয়েন্ট বলে। তাতে কোনা রয়েছে কিনা সেটি খেয়াল রাখতে হবে।

৭। কম চর্বিসম্পন্ন পশু নির্বাচন করতে চাইলে পশুটি হওয়া চাই যথাসম্ভব কম বয়স্ক, চঞ্চল যা বেশি নড়াচড়া করে পেট অপেক্ষাকৃত ছোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

six + 4 =