Templates by BIGtheme NET
৪ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৯ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ রবিউস সানি, ১৪৪২ হিজরি

শরীর বানানোর চেষ্টায় পুরুষরা বাবা হওয়ার সক্ষমতা হারাচ্ছেন

প্রকাশের সময়: জুলাই ২৫, ২০২০, ৬:৫৪ অপরাহ্ণ

জিমে গিয়ে সুগঠিত-পেশিবহুল শরীর বানানোর চেষ্টায় পুরুষরা বাবা হওয়ার সক্ষমতা হারাচ্ছেন বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেমস মোসাম ও অধ্যাপক প্যাসির ওই গবেষণায় দেখা গেছে, দ্রুত সুন্দর ও আবেদনময় শরীর তৈরি করতে পুরুষেরা যে কৃত্রিম পদ্ধতির সহায়তা নেন সেটা তাদের পুরুষত্ব কেড়ে নিচ্ছে।

ড. মোসাম বলেন, ‘এটা একটা আজব বিষয় যে পুরুষ নারীকে আকর্ষণ করার জন্যই জিমে যাচ্ছেন, স্টেরয়েড নিচ্ছে, কিন্তু শেষ বিচারে তা তাকে পুরুষত্বহীন করে দিচ্ছে।’

ড. জেমস মোসাম জানান, সন্তান উৎপাদন ক্ষমতা পরীক্ষা করাতে আসা পুরুষদের ওপর পরিচালিত একটি গবেষণা থেকে দেখা গেছে যে, শরীর বানাতে গিয়ে যারা স্টেরয়েড হরমোন ব্যবহার করছেন তাদের শরীরে শুক্রাণু উৎপাদন ৯০ শতাংশ পর্যন্ত কমে গেছে।

এ ছাড়া টাক হয়ে যাওয়া ঠেকাতে পুরুষেরা যেসব চিকিৎসা নেন তাতেও একইভাবে শুক্রাণু উৎপাদন কমে গিয়ে বাবা হওয়ার সক্ষমতা হারাচ্ছেন পুরুষেরা।

তিনি জানান, শরীর বানাতে গিয়ে অনেকেই অ্যানাবলিক স্টেরয়েড ব্যবহার করেন। কিন্তু এর কারণে মস্তিষ্কের পিটুইটারি গ্লান্ড শুক্রাণু তৈরির দুটি মূল হরমোন এফএসএইচ ও এলএইচের উৎপাদন বন্ধ করে দেয়। এর ফলে তাদের (পুরুষদের) শুক্রাণু সংখ্যা এত কমে যায় যে তারা ব্যক্তি বাবা হওয়ার ক্ষমতা হারান।

ড. মোসাম বলেন, “এটা একটা আজব বিষয় যে পুরুষ নারীকে আকর্ষণ করার জন্যই জিমে যাচ্ছেন, স্টেরয়েড নিচ্ছে, কিন্তু শেষ বিচারে তা তাকে পুরুষত্বহীন করে দিচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 + eight =