Templates by BIGtheme NET
১৩ আগস্ট, ২০২০ ইং, ২৯ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
মুজিববর্ষ স্মরণে হবে আগামী সিভিএফ সম্মেলন বান কি মুন

‘মুজিব বর্ষ’ স্মরণে হবে সিভিএফ সম্মেলন, প্রধানমন্ত্রীকে বান কি মুন

প্রকাশের সময়: জুলাই ৩০, ২০২০, ২:৩৮ অপরাহ্ণ

মুজিব বর্ষকে স্মরণ করে ২০২১ সালের ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের চেয়ারম্যান বান কি মুন।

২৯ জুলাই সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে বান কি মুন এ কথা জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। সিভিএফ সম্মেলন ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন কনফারেন্সসহ বিভিন্ন ইস্যুতে প্রায় ১২ মিনিট কথা বলেন শেখ হাসিনা ও বান কি মুন।

দ্বিতীয়বারের মতো সিভিএফের প্রেসিডেন্টের দায়িত্ব নিতে রাজি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান বান কি মুন।

আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে ঢাকায় গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন কনফারেন্স অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাতে বান কি মুন ভার্চুয়ালি যোগ দেবেন।

করোনা ভাইরাস সংকট ও সুপার সাইক্লোন আম্পান পরিস্থিতি সাহস ও দক্ষতার সঙ্গে মোকাবেলা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন মুন।

এছাড়াও বাংলাদেশে নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার অ্যান্ড অটিজমবিষয়ক জাতীয় কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল সিভিএফের থিমেটিক অ্যাম্বাসেডর হওয়ায় অভিনন্দন জানান মুন।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা ৪৮টি দেশের সংগঠন ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)। গত বছরের ডিসেম্বরে স্পেনের রাজধানী মাদ্রিদে ২৫তম বার্ষিক কনফারেন্স অব পার্টিস (কপ-২৫) সম্মেলনের উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিভিএফের প্রেসিডেন্টের দায়িত্ব নিতে অনুরোধ করেন মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট হিলডা হাইন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিলডা হাইনের প্রস্তাবে রাজি হন। মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট হিলডা হাইন সিভিএফ’র বর্তমান প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two + two =