Templates by BIGtheme NET
১৩ আগস্ট, ২০২০ ইং, ২৯ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ২২ জিলহজ্জ, ১৪৪১ হিজরী

সঙ্কট ও দুর্যোগে যে কারণে মানুষের আস্থায় শেখ হাসিনা

প্রকাশের সময়: জুলাই ৩০, ২০২০, ১১:৫৮ পূর্বাহ্ণ

করোনা মহামারীর মধ্যে ঘূর্ণিঝড় আম্ফানের পর অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার কবলে পড়েছে বাংলাদেশ। বিশাল জনগোষ্ঠীর কর্মহীনতা ও বন্যার ক্ষতি মোকাবেলায় বাড়তি দুশ্চিন্তা যোগ হয়েছে। এর ওপর ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’র মতো স্বাস্থ্য খাতে নানা কেলেঙ্কারির ঘটনা সবাইকে ভাবিয়ে তুলেছে।

সবকিছু মিলিয়ে অনেকটা চাপের মুখে থাকলেও বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর দেশের সাধারণ মানুষের আস্থা একটুও কমেনি। বর্তমান সরকার পরিস্থিতি মোকাবেলার দিকে সফলভাবে এগুচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও আগাম বার্তা দিচ্ছে। দেশের বিশিষ্টজন ও রাজনৈতিক নেতাদের বক্তব্যেও এমন চিত্র ফুটে উঠেছে।

বৈশ্বিক মহামারী, প্রাকৃতিক দুর্যোগ, দেশী-বিদেশী অপপ্রচার সত্ত্বেও মানুষের জীবনকে রক্ষা করা, জীবিকাকে সচল রাখা আর শক্তহাতে অনিয়ম-দুর্নীতি নির্মূল- এই তিনটি বড় চ্যালেঞ্জ মোকাবেলা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঘূর্ণিঝড় আম্ফানের পর করোনা মহামারী ও বন্যায় দেশের লাখ লাখ মানুষ নিদারুণ কষ্টে থাকলেও তাদের বেশিরভাগই এখনও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি দৃঢ় আস্থাশীল।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শেখ হাসিনা সুস্থ থাকলে কোন সঙ্কটই বাংলাদেশকে দাবিয়ে রাখতে পারবে না। একাত্তরের মতোই সকল সঙ্কট কাটিয়ে আবারও বিজয়ী হবে বাংলাদেশ। দেশ আবারও ঘুরে দাঁড়াবে ও এগিয়ে যাবে উন্নয়ন, অগ্রগতি ও সফলতার মহাসোপানে।

এ প্রসঙ্গে দেশের শীর্ষস্থানীয় বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, করোনার মহাসঙ্কটে গোটা দেশ, পুরো পৃথিবী। এর ওপর এসেছে দীর্ঘস্থায়ী ভয়াবহ বন্যা। এছাড়া করোনাকালেও স্বাস্থ্য খাতসহ কয়েকটি ক্ষেত্রে সীমাহীন দুর্নীতির তথ্য গণমাধ্যমে প্রতিদিন প্রকাশিত হচ্ছে। সবকিছু মিলিয়ে কিছুটা সঙ্কটকাল ও হতাশার জায়গা সৃষ্টি হয়েছে।

তবে সবকিছুর মধ্যেও একটি ভরসাস্থল হচ্ছেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দেশের নেতৃত্বে রয়েছেন। দেশের সকল শ্রেণি-পেশার মানুষের মুখে উঠে আসছে মানুষকে রক্ষায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্লান্তিহীন পরিশ্রমের কথা। সবারই বিশ্বাস, অতীতের মতো এই সঙ্কটকালকেও সফলভাবে মোকাবেলা করে দেশকে তিনি সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবেন বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই জীবন ও জীবিকা দুটোর ওপরই গুরুত্ব দিয়েছেন। গণভবন থেকে নিয়মিত সকাল থেকে রাত পযন্ত দাফতরিক কাজের পাশাপাশি করোনা ও বন্যার কারণে ক্ষতিগ্রস্ত, দুর্গত মানুষকে রক্ষা, তাদের খাদ্য ও আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি সরাসরি মনিটরিং করছেন।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিন সম্প্রতি করোনা মোকাবেলায় বিশ্বের ২০০ দেশের মধ্যে ৭টি দেশের পদক্ষেপের প্রশংসা করে যে প্রতিবেদন প্রকাশ করে তার মধ্যে একটি বাংলাদেশ। প্রতিবেদনে শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করা হয়।

এদিকে বাংলাদেশকে দক্ষতার সঙ্গে সঙ্কট মোকাবেলা জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামও। করোনা মোকাবেলায় তিনি দ্রুত পদক্ষেপ নেয়ায় পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে বলে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এর আগে গত ৩ মে বিশ্বখ্যাত অর্থনীতি বিষয়ক সাময়িকী দ্য ইকোনমিস্ট এক প্রতিবেদনে বলেছে, ৬৬টি উদীয়মান অর্থনীতির তালিকায় বাংলাদেশ থাকবে নবম স্থানে। সেখানেও প্রধানমন্ত্রীর নের্তৃত্বের প্রশংসা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

8 + four =