Templates by BIGtheme NET
২৭ সেপ্টেম্বর, ২০২০ ইং, ১২ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ সফর, ১৪৪২ হিজরী

গণপরিবহণে নৈরাজ্য, পুনরায় ভাড়া কমানোর দাবি

প্রকাশের সময়: আগস্ট ১২, ২০২০, ৪:১২ অপরাহ্ণ

করোনাভাইরাস মহামারীর মধ্যে কম যাত্রী তুলতে হবে বলে গত মে মাসে পরিবহন মালিকদের ক্ষতি পোষাতে স্বাস্থবিধি মেনে ১১ শর্তে আন্তঃজেলা ও দূরপাল্লা এবং নগর পরিবহনের বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে সরকার।

তবে দেখা গেছে, অধিকাংশ বাসে অর্ধেক আসন খালি রাখাসহ কোনো শর্তই মানা হচ্ছে না বরং যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া ঠিকই নিচ্ছেন তারা। এমন অবস্থায় বাড়তি ভাড়া নেওয়ার সিদ্ধান্তটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা গেছে, সায়েদাবাদে ফেরা কুমিল্লা-ঢাকা রুটের একটি পরিবহনে প্রতিটি আসনই পূর্ণ ছিল। একই রুটের অন্য একটি বাসকেও সব আসনে যাত্রীপূর্ণ অবস্থায় ফিরতে দেখা যায়। বাস দুটির অনেক যাত্রীর মুখে ছিল না মাস্ক।

বাসটির একজন যাত্রী জানান, তাকে কাউন্টার থেকে বলা হয়েছিল প্রতি আসনে একজন যাত্রী বসবে। এ জন্য সরকারের নির্ধারিত ভাড়া দিয়েছিলেন তিনি। কিন্তু কুমিল্লার শাসনগাছা থেকে বাস ছাড়ার পর বিশ্বরোডে এসে যাত্রী তোলা হয়। তার পাশের আসনেই বসতে দেওয়া হয়। আপত্তি জানিয়ে লাভ হয়নি।

এদিকে, রাজধানীর গাবতলী বাস টার্মিনালেও দেখা গেছে অভিন্ন চিত্র। শ্যামলী, টেকনিক্যাল, কলেজ গেটের কাউন্টারগুলো থেকে বাড়তি ভাড়ায় অর্ধেক আসন খালি রেখে যাত্রী নেওয়া হচ্ছে। তবে টার্মিনাল থেকে চলা বাসে করোনা নিয়ে খুব একটা মাথাব্যথা নেই। বাসে ওঠার আগে হাত ধোয়া, যাত্রার আগে-পরে বাসে জীবাণুনাশক ছিটানোর মতো শর্তগুলোও আর মানা হচ্ছে না।

এ বিষয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সদস্য কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, করোনাকালে লাখো মানুষ রোজগার হারিয়েছেন। এমন দুঃসময়ে বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তই ছিল অযৌক্তিক। অর্ধেক আসন খালি রাখার শর্তে ভাড়া বেড়েছিল; কিন্তু এখন দেখা যাচ্ছে কোনো সিটই খালি নেই। তাহলে বাড়তি ভাড়ার পক্ষে যুক্তি কী?

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, এ নিয়ে তারা খুব বেকায়দায় আছেন। কিছুতেই বাসে অনিয়ম বন্ধ করতে পারছেন না। বারবার নির্দেশনা দিয়েও কাজ হচ্ছে না। পুলিশও পারছে না।

বিআরটিএ বলছে পাহারা দিয়ে বাসে আসন খালি রাখা সম্ভব নয়। তাই আগের ভাড়ায় ‘যত সিট, তত যাত্রী’ তোলার নিয়ম চালু করাই যুক্তিসংগত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

14 + 3 =