Templates by BIGtheme NET
৩১ অক্টোবর, ২০২০ ইং, ১৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ১২ রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এক সপ্তাহ পেছাল

প্রকাশের সময়: সেপ্টেম্বর ২৪, ২০২০, ৯:৫২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সুষ্ঠু ও সুচারুরূপে বাস্তবায়নের জন্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এক সপ্তাহের জন্য পেছানো হয়েছে। পূর্ব ঘোষিত ২৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবরের পরিবর্তে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর সময়ে এই ক্যাম্পেইন চলবে।

এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়ে জাতীয় পুষ্টিসেবা বলেছে, করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর কারণে স্বাস্থ্যবিধি মেনে এই ক্যাম্পেইন সম্পন্ন হবে।

জাতীয় পুষ্টিসেবা জানায়, অ্যাডভোকেসি সভা, স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ, সাংবাদিক অরিয়েন্টেশন, প্রচার-প্রচারণা, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রান্তিক পর্যায়ে পাঠানো ও প্রাপ্তি নিশ্চিতকরণ এবং ক্যাম্পেইন সংক্রান্ত অন্যান্য কার্যাবলি যথাযথভাবে সম্পন্ন করার জন্য আগের ঘোষিত তারিখ পরিবর্তন করা হয়েছে।

এ জন্য স্বাস্থ্যকর্মী ও নির্বাচিত স্বেচ্ছাসেবকদের নিয়মিত কভিড-১৯ পরীক্ষা করা এবং কোনো স্বাস্থ্যকর্মী বা স্বেচ্ছাসেবক জ্বর/সর্দি/কাশিতে আক্রান্ত হলে তার পরিবর্তে অন্যকে দায়িত্ব দিতে হবে।

ক্যাম্পেইন চলাকালীন ইপিআই কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে।

নির্ধারিত ইপিআই শিডিউল অনুযায়ী, সাধারণত প্রত্যেক ওয়ার্ডের (পুরোনো) ৮টি সাব-ব্লকে সপ্তাহে দুদিন ইপিআই কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। ওই দুদিন ছাড়া বাকি চার দিন নির্ধারিত ইপিআই কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

উপজেলার ক্ষেত্রে স্থানীয়ভাবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা স্বাস্থ্য পরিদর্শক এবং উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা পরিবার কল্যাণ পরিদর্শকের সঙ্গে সমন্বয় করে সপ্তাহে চার দিন নির্ধারিত ইপিআই কেন্দ্রে/পরিবার কল্যাণ কেন্দ্রে রুটিন দায়িত্ব হিসেবে পর্যায়ক্রমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য পরিকল্পনা করতে হবে।

সিটি করপোরেশন/পৌরসভার ক্ষেত্রে স্বাস্থ্য কর্মকর্তা মেয়রের পরামর্শে স্বাস্থ্য সেক্টরে কর্মরত মেডিকেল কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে সপ্তাহে চার দিন নির্ধারিত ইপিআই কেন্দ্রে রুটিন দায়িত্ব হিসেবে পর্যায়ক্রমে শিশুদের স্ব স্ব পৌরসভায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পরিকল্পনা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 + 9 =