Templates by BIGtheme NET
৩১ অক্টোবর, ২০২০ ইং, ১৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ১২ রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

দ্বিতীয়বার করোনা হলে প্রতিক্রিয়া কেমন হয়?

প্রকাশের সময়: অক্টোবর ১, ২০২০, ১২:৪৫ অপরাহ্ণ

গত ২৪শে জুন প্রথম করোনা পজেটিভ শনাক্ত হয় মুহাম্মদ জাফর সাদিকের। এরপর তিনবার পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলেও ৩০ আগস্ট দ্বিতীয়বারের মতো পজিটিভ শনাক্ত হয় তার।

প্রথমবার সামান্য জ্বর, কাশি ও হালকা গলা ব্যাথা থাকলেও দ্বিতীবার দেখা দেয় তীব্র শ্বাসকষ্ট। সেসময় হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছিল তাকে।

নিজের অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, প্রথমে ভেবেছিলাম যেহেতু করোনা থেকে সুস্থ হয়েছি, সেহেতু শরীরে এন্টিবডিও তৈরি হয়েছে। কিন্তু না আমার সে ধারণা সম্পূর্ণ ভুল ছিল। দ্বিতীয় বার আরও বেশি বেগ পেতে হয়েছে।

একইভাবে নেগেটিভ শনাক্ত হবার পর আবারও পজেটিভ আসে মিসেস রুপার।

মুহাম্মদ জাফর সাদিকের মতো তারও প্রথমবারের চেয়ে দ্বিতীয়বার পরিস্থিতি গুরুতর হয়েছিল।

নিজের অভিজ্ঞতা জানিয়ে রুপা বলেন, প্রথম বার আমার জ্বর ছিল, ঠাণ্ডা ছিল এবং হাল্কা শ্বাসকষ্ট ছিল। কিন্তু দ্বিতীয় বার আমার অবস্থা প্রচণ্ড খারাপ হয়ে যায়।

সেসময় আমার প্রচণ্ড শ্বাসকষ্ট হয়। ধীরে ধীরে পরিস্থিতি খারাপের দিকে চলে যায়। পরে আমাকে হসপিটালাইজড হতে হয়। হাসপাতালে থাকাকালীন পুরো সময়ে আমাকে অক্সিজেন নিতে হয়েছিল। প্রতিটি মুহূর্তে মনে হয়েছে আমি মারা যাচ্ছি।

বিশেষজ্ঞরা বলেন, এন্টিবডি সবার ক্ষেত্রে তৈরি হয় না। আবার তৈরি হলেও তা কতদিন সুরক্ষা দেয়, সেটি নিয়ে এখনোও গবেষণা চলছে। তাই এ ক্ষেত্রে সতর্কতার বিকল্প নেই।

যারা প্রথমবার আক্রান্ত হয়েছেন, তারা যেন সুস্থ হওয়ার পরেও স্বাস্থবিধি মেনে চলেন এটা হচ্ছে এক নম্বর শর্ত।

দ্বিতীয় শর্ত হচ্ছে, কেউ যদি অসুস্থ বোধ করেন সেই ক্ষেত্রে তাকে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ten + 4 =