Templates by BIGtheme NET
৩১ অক্টোবর, ২০২০ ইং, ১৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ১২ রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

জিডিপি নিয়ে ভারতীয় মিডিয়ায় তোলপাড়
৪০ শতাংশ পিছিয়ে থেকেও ৫ বছরের মাথায় ভারতকে পেছনে ফেললো বাংলাদেশ

প্রকাশের সময়: অক্টোবর ১৫, ২০২০, ১১:৪১ অপরাহ্ণ

মঙ্গলবার ১৪ অক্টোবর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুকে জানানো হয়, ২০২০ সালে জিডিপি প্রবৃদ্ধির হারে দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে বাংলাদেশ।

 

উল্লেখ্য আইএমএফ প্রতিবছর বিভিন্ন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হিসাব প্রকাশ ও পরবর্তী বছরের পূর্বাভাস দিয়ে থাকে

 

চলতি বছর এপ্রিলে (করোনা পেন্ডামিকের মধ্যে) প্রকাশিত এক প্রতিবেদনে ২০২০ সালে বাংলাদেশের ২ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে বলে আভাস দিয়েছিল আইএমএফ। তবে  ১৪ অক্টোবর  সংস্থাটি এ প্রবৃদ্ধির পরিমাণ বাড়িয়ে ৩ দশমিক ৮ শতাংশ বলে উল্লেখ করে।

 

অন্যদিকে প্রতিবেদনে আভাস দেওয়া হয়, ২০২০ সালে ভারতের জিডিপি ১০ দশমিক তিন শতাংশ সংকুচিত হবে।

 

আইএমএফ এর রিপোর্টটি বাংলাদেশের জন্য আশাব্যঞ্জক হলেও ভারতের জন্য ছিলো হতাশাজনক। কারণ আইএফএম এর প্রেডিকশন অনুযায়ী এবছরই ভারতের প্রবৃদ্ধিকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ।

 

এর ফলে ডলারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের মাথাপিছু জিডিপি ২০২০ সালে ১ হাজার ৮৮৮ ডলার হয়ে ৪ শতাংশ বৃদ্ধি পাবে।

 

অন্যদিকে ভারতের মাথাপিছু জিডিপি ১০ দশমিক ৫ শতাংশ কমে ১ হাজার ৮৭৭ ডলার হবে বলে মনে করা হচ্ছে, যা গত চার বছরের মধ্যে সর্বনিম্ন।

 

পাকিস্তান এবং নেপালের মাথাপিছু জিডিপির তুলনায় ভারত এগিয়ে থাকলেও বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা এবং মালদ্বীপের তুলনায় দেশটি পিছিয়ে থাকবে।

 

আইএফএম এর সাম্প্রতিক এই রিপোর্ট গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে ভারতীয় ইলেক্ট্রনিক গণমাধ্যম এনডিটিভিসহ বেশ কিছু জাতীয় সংবাদমাধ্যম। একই সঙ্গে ভারতীয় নীতি নির্ধারকররা এটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

 

এনডিটিভির খবরে আরো বলা হয়েছে, মাত্র ৫ বছর আগেও বাংলাদেশের চেয়ে ভারতের জিডিপি ছিলো ৪০ শতাংশ বেশি। কিন্তু মাত্র ৫ বছরের ব্যবধানেই কিভাবে ভারত বাংলাদেশের চেয়ে পিছিয়ে গেল? সরকারের প্রতি সেই প্রশ্নই ছুঁড়ে দেন এনডিটিভির সাংবাদিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × 1 =