Templates by BIGtheme NET
২১ অক্টোবর, ২০২০ ইং, ৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ৩ রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

রাজনীতির মাঠ থেকে নুরের পতনের সম্ভবনা!

প্রকাশের সময়: অক্টোবর ১৬, ২০২০, ৮:৩৪ অপরাহ্ণ

বিতর্কিত কর্মকাণ্ডের জন্য হঠাৎ রাজনৈতির মাঠে আলোচনায় আসা ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের পতনের আভাস পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে আলোচনায় আসা এই ছাত্র নেতাকে বয়কটের ঘোষণা দিয়েছে কয়েকটি সাংবাদিক সংগঠন। এতে রাজনীতির মাঠ থেকে এই ছাত্র নেতার হারিয়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

নুরুল হক নুর ২০১৯ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। এরপর থেকে রাজনীতির মাঠে তার তৎপরতা দেখা যেতে শুরু করে। চলতি বছরের জুন মাসে নুর তরুণদের নেতৃত্বে একটি নতুন রাজনৈতিক দল তৈরি করার ব্যাপারে প্রকাশ্যে ঘোষণা দেন। কিন্তু সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীকে ধর্ষণে সহায়তার অভিযোগ উঠে তার বিরুদ্ধে। এরপর থেকেই তিনি রাজনীতির মাঠে কোনঠাসা হতে শুরু করেন। এরই মধ্যে তিনি ৭১ টেলিভিশন বয়কটের ডাক দিয়ে সাংবাদিকদের তোপের মুখে পড়েছে।

এতে সাংবাদিকদের বৃহৎ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, (বিএফইউজে) সহ কয়েকটি সংগঠন নুরকে বয়কটের ডাক দেন। এটি কার্যকর হলে রাজনীতির মাঠ থেকে নুর হারিয়ে যাবেন বলে মনে করেন সাংবাদিক নেতারা।

বিএফইউজের সহসভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, কোটা সংস্কার আন্দোলন থেকে শুরু করে নুরের গণতান্ত্রিক সকল আন্দোলনে সাংবাদিকরা তার পাশে ছিলো। আমরা মনে করেছি তিনি দেশের রাজনীতিতে নতুন ধারা আনতে সক্ষম হবেন। কিন্তু সম্প্রতি তিনি ৭১ টিভির সাংবাদিকের নাম্বার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে এবং একটি টেলিভিশনের বিরুদ্ধে বয়কটের ডাক দিয়ে গর্হিত কাজ করেছেন। এ জন্য তিনি যদি ক্ষমা না চান তবে সাংবাদিক সমাজ তাকে বয়কট করবে।

এদিকে, নুর-রাশেদদের ‘আর্থিক অস্বচ্ছতা, স্বেচ্ছাচারিতা, সহযোদ্ধাদের মিথ্যা অভিযোগ দিয়ে অবমূল্যায়ন করাসহ বিভিন্ন অভিযোগ দিয়ে ছাত্র অধিকার পরিষদের পাল্টা কমিটি দিয়েছেন সংগঠনটির সাবেক যুগ্ম আহবায়ক এপিএম সুহেল। এতে রাজনীতির মাঠে টিকে থাকা নুরের জন্য আরো কঠিন হয়ে দাঁড়াবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এছাড়া নুর, মামুনদের বিরুদ্ধে মামলা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাতেমা আক্তারকে দুশ্চরিত্রা বলে নারী নেত্রীদের তোপের মুখে রয়েছে নুর।

এসম্পর্কে রাজনৈতিক বিশ্লেষক ও সাংবাদিক স্বকৃত নোমন বলেন, এতোদিন ভেবেছি নুর একজন বিকল্প রাজনীতিবিদ হিসেবে আমাদের মাঝে উঠে আসবেন। কিন্তু ৭১ টিভিকে বয়কটের ডাক ও নারীর প্রতি বিদ্বেষমূলক বক্তব্য দিয়ে তিনি নিজেকে মৌলবাদী হিসেবে চিহ্নিত করেছেন। এছাড়া তার পক্ষে যারা কথা বলছে তারা সবাই চিহ্নিত মৌলবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 4 =