Templates by BIGtheme NET
৩১ অক্টোবর, ২০২০ ইং, ১৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ১২ রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

ইমরান খানের পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ

প্রকাশের সময়: অক্টোবর ১৭, ২০২০, ৩:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানের পাঞ্জাবের গুজরানওয়ালাতে শত শত নারী-পুরুষ জড়ো হয়ে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। দেশটিতে বিদ্যুত ও গ্যাস সহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ও অন্যান্য ইস্যুকে কেন্দ্র করে সরকারের বিরুদ্ধে পুঞ্জিভূত ক্ষোভকে কেন্দ্র করে বিরোধী দলগুলোর জোট বিক্ষোভের ডাক দিয়েছে।

পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও জামায়াতে উলামা ইসলামসহ (জেইউআই-এফ) ১১টি বিরোধী রাজনৈতিক দলগুলোর জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) শুক্রবার নিজেদের প্রথম গণ-আন্দোলনের ডাক দেয়। গত ২০ সেপ্টেম্বর জোট গঠন করে পিডিএম পাকিস্তানের রাজনীতিকে সেনার প্রভাব বন্ধ এবং ইমরান খানকে ক্ষমতা থেকে উৎখাতের ডাক দেয়।

এ দিনের বিক্ষোভে লন্ডন থেকে লাইভ ভিডিওতে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পাকিস্তনের সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার বিরুদ্ধে তার সরকারকে উৎখাত, বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ এবং ২০১৮ সালের নির্বাচনে ইমরান খানকে ক্ষমতায় বসানোর অভিযোগ তোলেন। নওয়াজের এই মন্তব্য প্রচারে পাকিস্তানের গণমাধ্যমগুলোকে নিষেধ করা হয়।

পিপিপি প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারী সরকারের ওপর দুর্নীতির অভিযোগ এনে বলেন, ‘দারিদ্রতা ও মুদ্রাস্ফীতি এখন দেশের ইতিহাসে সর্বোচ্চ।’

উল্লেখ্য, ২০১৮ সালের জুলাইতে নির্বাচনের মাধ্যম ক্ষমতায় আসে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। বিরোধী দল ভোট কারচুপি ও ফলাফল জালিয়াতির অভিযোগ আনে।

খবর আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

11 − one =