Templates by BIGtheme NET
২১ অক্টোবর, ২০২০ ইং, ৫ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ৩ রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

বৈশ্বিক ক্ষুধা সূচকে প্রতিবেশি চার দেশকে টপকালো বাংলাদেশ

প্রকাশের সময়: অক্টোবর ১৭, ২০২০, ৮:৫৮ অপরাহ্ণ

বৈশ্বিক ক্ষুধা সূচকে চলতি বছর বাংলাদেশ ৭৫তম অবস্থানে উঠে এসেছে। যা গত বছর ছিল ৮৮তম। ফলে মাত্র এক বছরের ব্যাবধানে ১৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

এই সূচকে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান, মিয়ানমার ও আফগানিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তবে পিছিয়ে রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা থেকে।

সম্প্রতি ইন্টারন্যাশনাল ফুড রিসার্চ ইনস্টিটিউট যে ‘বিশ্ব ক্ষুধা সূচক-২০২০’ প্রকাশ করেছে সেখানে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশ ৭৫তম স্থান দখলের তথ্যটি উঠে এসেছে।

মোট চারটি মাপকাঠিকে বিচার করে এই সূচক তৈরি করা হয়েছে।

এরমধ্যে রয়েছে- *পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, *পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার *পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর ও *অপুষ্টির হার বিবেচনায়। যার সবকটিতেই বাংলাদেশ ভালো করেছে।

প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে। সূচকে সবচেয়ে ভালো স্কোর হলো শূন্য। স্কোর বাড়লে বুঝতে হবে, ক্ষুধার রাজ্যে সেই দেশের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আর স্কোর কম মানে, সেই দেশের খাদ্য ও পুষ্টি পরিস্থিতির উন্নতি হচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, গত এক বছরে বাংলাদেশ স্কোর ২৫ দশমিক ৮ থেকে কমে হয়েছে ২০ দশমিক ৪।

ভারতের স্কোর ২৭ দশমিক ২, যার অবস্থান ৯৪ তম। পাকিস্তানের স্কোর ২৪ দশমিক ৬, যার অবস্থান ৮৮। ৭৮ তম অবস্থান নিয়ে মিয়ানমারের স্কোর ২০ দশমিক ৯। সবচেয়ে পিছিয়ে থাকা আফগানিস্তানের স্কোর ৩০ দশমিক ৩, তাদের অবস্থান ৯৯ তম।

এদিকে, প্রতিবেশি দেশের মধ্যে ১৬ দশমিক ৩ স্কোর নিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা, যার অবস্থান ৬৪ তম। এবং ১৯ দশমিক ৫ স্কোর নিয়ে ৭৩ তম অবস্থানে দখল করে নিয়েছে নেপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two + seventeen =