Templates by BIGtheme NET
১৬ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ২ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

বাংলাদেশে ইস্যু সৃষ্টির পাঁয়তারা ভাস্কর্য মূর্তি বিতর্ক !

প্রকাশের সময়: নভেম্বর ১৬, ২০২০, ২:৫০ অপরাহ্ণ

বিশ্ব মহামারী করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা নিয়ে যখন ব্যস্ত গোটা দুনিয়া , বাংলাদেশের উন্নয়ন নিয়ে যখন ইন্ডিয়া , পাকিস্তান , ব্রিটিশ গণ মাধ্যম সহ বিভিন্ন দেশ বন্দনা করছে , করোনার মোকাবেলা করেও অর্থনীতি কে সচল রাখার জন্য বিস্ময় প্রকাশ করে বাহবা দিচ্ছে সেই বাস্তবতার সময় অথবা আসন্ন করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি জনমত তৈরীর দিকে মনোনিবেশ না করে একটা বিশেষ শ্রেণী নানা ইস্যুতে ধর্মীয় উম্মাদনা সৃষ্টি করে , গণ জমায়েত করে দেশ কে অস্থিতিশীল করার পাঁয়তারা শুরু করেছে ! আর এসব পাঁয়তারা করার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে সেই পুরনো ধর্মীয় ইস্যু ! বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ – রাষ্ট্র ধর্ম ইসলাম সাংবিধানিকভাবে বহাল আছে , কিছু বিচ্ছিন্ন ঘটনা বাদ দিলে সাম্প্রদায়িক সম্প্রীতি চমৎকারভাবে বজায় আছে !

প্রথমে জনস্বাস্থ্য পরিচালকের আদেশ বা প্রজ্ঞাপন জারি নিয়ে চেষ্টা করলেন , তারপর শুরু করলেন বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ! আমার এক বন্ধু পাকিস্তানী নাগরিক , তার সাথে কথা হয় পাকিস্তান বাংলাদেশ নানা প্রসঙ্গ নিয়ে জানতে চাই পাকিস্তানের এই দুরবস্থার কারণ কি ? উত্তরে বলে প্রধান দুটি কারণ নারী শিক্ষার পশ্চাৎমুখিতা ও উগ্র জঙ্গিবাদীদের দ্বারা অঘোষিতভাবে সরকার , সেনাবাহিনী সহ সব বাহিনী কে নিয়ন্ত্রণ ! বিষয়টি আসলেই ভাবনার নয় কি ? মুসলিম লীগ , পিপলস পার্টি , তেহরিক ই ইনসাফ ক্ষমতায় যারাই থাকুক উগ্রবাদীদের হুমকি , আতঙ্কেই তারা দেশ চালায় , সেই জন্য নাকি ব্লাসফেমি আইন বাতিল করতে অনেক বছর লেগেছিল ! তাহলে বাংলাদেশের কথা চিন্তা করি বাংলা ভাই , আহমেদুর রহমান , জঙ্গি মুফতি হান্নান , গ্রেনেড হামলা , ৬৪ জেলায় সিরিজ বোমা হামলা , সারাদেশে নানা জঙ্গি তৎপরতা , অভিযান , জঙ্গি দমন ইত্যাদির যোগ সূত্র বা হিসাব মিলিয়ে দেখুন ! ওরা চাঁদের দেশ বা ভিন্ন দেশ থেকে আসেনি , আমাদের দেশের এক শ্রেণীর জঙ্গি লালন পালনকারীদের চাষাবাদের ফসল – মগজ ধোলাই করে বিশ্ববিদ্যালয় , কলেজেও জঙ্গিবাদের প্রজনন করতে চেয়েছিল ! প্রাইভেট ভার্সিটি পড়ুয়া আওয়ামী লীগ নেতার ছেলেও জঙ্গিবাদে সম্পৃক্ত হয়েছিল ! আল্লার অশেষ মেহেরবানী মাননীয় প্রধানমন্ত্রীর অদম্য সাহসী নেতৃত্বে দেশে জঙ্গিবাদ দমন করে যাচ্ছেন !

ভাস্কর্য্য ও ম্যুরাল , মূর্তি এক নয় – ইরান ও মিশর তো পুরোটাই ভাস্কর্য্যের দেশ – নিজের চোখে দেখেছি সৌদি আরব , তুরস্কের রাস্তার প্রতি মোড়ে মোড়ে নানা ভাস্কর্য , ইরাক , সিরিয়া , পাকিস্তান , লেবাবন , আরব আমিরাত সব দেশেই ভাস্কর্য আছে – বাংলাদেশে ভাস্কর্য কে মূর্তি বলে সাধারণ ধর্মপ্রাণ মুসলিমদের উস্কে দিয়ে চরমোনাই ও মাওলানা মামুনুল হক দেশে অস্থিতিশীল করার পাঁয়তারা করতেছে , দুজনই চিহ্নিত , কাদের কোন এজেন্ডা নিয়ে কাজ করে তা সবার জানা আছে ! চরমোনাই তো প্রতিটি বক্তৃতায় রক্তের সাগর আর সাগর ! দেখলে হাসি পায় বাবা জর্দা দিয়ে পানের রসের সাথে রক্তের বন্যা আর সাগর বেয়ে পড়ে ! এবারের বক্তব্যটা দেখলাম খুব সুক্ষ চালাকি করে বঙ্গবন্ধু কে সম্মান দেখিয়ে আবার লেনিনের মূর্তির উদাহরণ দিয়ে কটাক্ষ করলেন ! বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক ডঃ হাসান মাহমুদ চৌধুরী ও শিক্ষা উপ মন্ত্রী ব্যারিস্টার নওফেল প্রতিক্রিয়া দিয়েছেন ! দেশ কে শান্তিতে থাকতে দিন , বাংলা ভাই , মুফতি হান্নানের দিন এখন নাই ! করোনার দ্বিতীয় ঢেউ , দুর্নীতি , ধর্ষণ ইত্যাদি মোকাবেলায় সহযোগিতা করুন , না হয় চুপ থাকুন !

 

দেশের শান্তি বিনষ্টকারী উস্কানিদাতাদের প্রতিহত করুন !

প্রিয় পাঠকগণ নীচের ছবি ও দেশ গুলো দেখুন – আমার লেখা ও শিরোনাম মিলে যাবে !

নূরুন্নবী আলী
যুগ্ম সম্পাদক
বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম , যুক্তরাজ্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five + 1 =