Templates by BIGtheme NET
১৬ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ২ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

ওয়ান ডে-তে ২১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন পান্ডিয়া ও জাদেজা

প্রকাশের সময়: ডিসেম্বর ৩, ২০২০, ১২:২৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্কঃ

অস্ট্রেলিয়ার রাজধানীতে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ উইকেটে হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা ১৫০ রানের পার্টনারশিপ গড়েন। অবিভক্ত এই পার্টনারশিপে ভারত শুধু ৩০০ রানের গণ্ডি টপকায়নি, সেই সঙ্গে ২১ বছরের রেকর্ড ভেঙেছেন টিম ইন্ডিয়ার এই দুই অলরাউন্ডার। গত দুই দশকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ উইকেটে এটাই ভারতের সর্বোচ্চ রানের পার্টনারশিপ।

মানুকা ওভালে গতকাল বুধবার (২ ডিসেম্বর) টস জিতে প্রথমে ব্যাট নেয় ভারত। শুরুটা ভালো হয়নি বিরাটদের। ১৫২ রানে পাঁচ উইকেট হারায় টিম ইন্ডিয়া। বিরাট কোহলি প্যাভিলিয়নে ফেরার পর ভারতীয় ইনিংসের হাল ধরেন পান্ডিয়া ও জাদেজা। প্রথমে একটু দেখে নিয়ে অজি বোলারদের বিরুদ্ধে আক্রমণের রাস্তায় হাঁটেন এই দুই ভারতীয় অলরাউন্ডার। ব্যাটে ঝড় তুলে দু’জনেই হাফসেঞ্চুরি পূর্ণ করেন।

শেষ পর্যন্ত হার্দিক ৯২ এবং জাদেজা ৬৬ রানে অপরাজিত থাকেন। ৭৬ বলের ইনিংস সাতটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি হাঁকান হার্দিক। ওয়ান ডে ক্রিকেটে এটি হার্দিকের সর্বোচ্চ স্কোর। আর ৫০ বলের ইনিংসে ৫টি বাউন্ডারি ও তিনটি ছক্ক হাঁকান জাদেজা। ১০৮ বলে ১৫০ রানের অবিভক্ত পার্টনারশিপ গড়েন জাদেজা-হার্দিক। তাদের পার্টনারশিপে ভর করে স্কোরবোর্ডে ৩০০ এর বেশি রান তোলে ভারত। জাদেজা ও হার্দিকের ঝেড়ো দেড়শো রানের পার্টনারশিপে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৩০২ রান তোলে টিম কোহলি।

সেই সঙ্গে ২১ বছর আগে গড়া রেকর্ড ভাঙেন এই দু’জনে। এর আগে ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ উইকেটে ভারতের সর্বোচ্চ পার্টনারশিপ ছিল ১২৩ রান। ১৯৯৯ সালে কলম্বোতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই পার্টনারশিপ গড়েছিলেন সদাগোপন রমেশ এবং রবিন সিং। বুধবার মানুকা ওভালে রমেশ ও রবিনের রের্কডই ভাঙলেন না, সেই সঙ্গে নতুন মাইলস্টোনও গড়েন জাদেজা ও হার্দিক।

পাশাপাশি এটি ওয়ানডে ক্রিকেটে ভারতের তৃতীয় সর্বোচ্চ ষষ্ঠ উইকেট পার্টনারশিপ। ষষ্ঠ উইকেটে ওয়ানডে ফর্ম্যাটে ভারতের সর্বোচ্চ রানের পার্টনারশিপ রয়েছে আম্বাতি রায়ডু ও স্টুয়ার্ট বিনির দখলে। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে হারারে স্পোর্টস ক্লাবে আম্বাতি রায়ডু ও স্টুয়ার্ট বিনির ১৬০ রানের ষষ্ঠ উইকেট পার্টনারশিপ এখনও পর্যন্ত সেরা। তার পরে রয়েছেন যুবরাজ সিং ও মহেন্দ্র সিং ধোনির ১৫৮ রানের পার্টনারশিপ। ২০০৫ সালে হারারে স্পোর্টস ক্লাবেই জিম্বাবুয়ের বিরুদ্ধে ষষ্ঠ উইকেটে ১৫৮ রানের পার্টনারশিপ গড়েছিলেন যুবরাজ ও ধোনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × 2 =