Templates by BIGtheme NET
১৬ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ২ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

বিশ্লেষক অভিমত
রোহিঙ্গাদের নিয়ে পশ্চিমা বিশ্বের দূরভিসন্ধি লক্ষ্য করছি

প্রকাশের সময়: ডিসেম্বর ৩, ২০২০, ২:০৩ অপরাহ্ণ

চলতি সপ্তাহে ভাসানচরে শুরু হতে যাওয়া রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে নানা টালবাহানা শুরু করেছে জাতিসংঘ। এমনকি স্থানান্তর প্রক্রিয়া শুরুর ক্ষেত্রে নানা শর্তও জুড়ে দিয়েছে।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, জাতিসংঘের এমন দৃষ্টিভঙ্গি দুঃখজনক। রোহিঙ্গাদের বসবাসের জন্য কক্সবাজারের চেয়ে ভাসানচর অনেকগুন ভালো হওয়া সত্ত্বেও কেন সেখানে যেতে বাধ সাধছে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো তা বোধগম্য নয়।

তবে নিজের অবস্থানে অনঢ় সরকার চলতি সপ্তাহে শুরু করতে যাচ্ছে স্থানান্তর প্রক্রিয়া। তবে জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, স্থানান্তর প্রক্রিয়ায় তাদের অন্তর্ভুক্ত করেনি বাংলাদেশ সরকার।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি তিয়ারিং বলেন, আমরা রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসন বিষয়ে জাতিসংঘের কারিগরদল যে রিপোর্ট দেবে সেটার দিকে তাকিয়ে আছি। তবে, এই প্রক্রিয়াটি নিরাপদ ও স্বেচ্ছায় হতে হবে।

এদিকে জাতিসংঘ ও ইইউ’র ভূমিকার সমালোচনা করে বিশ্লেষকরা বলছেন, রোহিঙ্গাদের প্রত্যার্বতন শুরু করতে মিয়ানমারকে পর্যাপ্ত চাপ দিতে ব্যর্থ হলেও ভাসানচর ইস্যুতে জাতিসংঘ প্রশ্নবিদ্ধ ভূমিকা রাখছে।
মিয়ানমারে রোহিঙ্গাদের জীবনের নিরাপত্তা না থাকলেও সেখানে জাতিসংঘ কিছু বলছে না অথচ ভাসানচরে হস্তান্তর নিয়ে রোহিঙ্গাদের ইচ্ছা অনিচ্ছাকে গুরুত্ব দিচ্ছে।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেন, রোহিঙ্গাদের নিয়ে পশ্চিমা বিশ্বের দূরভিসন্ধি লক্ষ্য করছি। তারা সমস্যাটি জিইয়ে রাখতে চাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − 11 =