Templates by BIGtheme NET
১৬ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ২ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ২ জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

যুক্তরাষ্ট্র ছাড়ল এক হাজারের বেশি চীনা গবেষক

প্রকাশের সময়: ডিসেম্বর ৩, ২০২০, ৯:২৪ অপরাহ্ণ

ট্রাম্প প্রশাসনের কড়াকড়িতে যুক্তরাষ্ট্র ছেড়েছেন এক হাজারের বেশি গবেষক। প্রযুক্তি চুরির অভিযোগে কড়াকড়ির পদক্ষেপের মধ্যে দেশটি ছেড়ে চলে যান তারা।

বুধবার যুক্তরাষ্ট্রের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, চীনা এজেন্টরা পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন শিবিরকেও টার্গেট করেছে। তবে চীন এই অভিযোগ ‘অবাস্তব’ বলে উড়িয়ে দিয়েছে।

মার্কিন বিচার বিভাগের জাতীয় নিরাপত্তা শাখার প্রধান জন ডেমারস ‘অ্যাস্পেন ইনস্টিটিউট থিঙ্কট্যাংক’ আয়োজিত একটি আলোচনা সভায় বলেছেন, শিল্প ও প্রযুক্তি ক্ষেত্রে গুপ্তচরবৃত্তিতে তৎপর চীনাদের বিরুদ্ধে বিচার বিভাগ একাধিক অপরাধ মামলা শুরু করায় গবেষকেরা যুক্তরাষ্ট্র ছেড়ে যান।

বিচার বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, গত সেপ্টেম্বর মাসে পররাষ্ট্রবিভাগ যেসব চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করেছিল সেই দলে এই গবেষকরা নেই। শিক্ষার্থী ও গবেষকদেরকে দেশের নিরাপত্তায় ঝুঁকি বিবেচনা করে গত সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্টের পদক্ষেপে এক হাজার চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করা হয়েছিল।

বিচার বিভাগের ওই কর্মকর্তা বলেন, জন ডেমারস যাদের কথা উল্লেখ করেছেন, মার্কিন কর্তৃপক্ষ মনে করে, তাদের সঙ্গে ‘চীনা পিপলস লিবারেশন আর্মি’র সংশ্লিষ্টতা আছে। মার্কিন পররাষ্ট্রদফতর গত জুলাইয়ে হিউসটোনের চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়া এবং গোয়েন্দা সংস্থা এফবিআই ২০ টির বেশি শহরে সাক্ষাৎকার নেওয়া শুরু করার পর ওই গবেষকরা যুক্তরাষ্ট্র ছেড়ে পালিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × one =